২২ জুন ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ন্যুক্যাম্পে বার্সিলোনা-চেলসি মহারণ

জাহিদুল আলম জয় ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে আজ রাতে ফের মুখোমুখি হচ্ছে বার্সিলোনা ও চেলসি। বার্সার মাঠ ন্যুক্যাম্পে হবে দু’দলের শেষ ষোলোর দ্বিতীয় লেগের মহারণ। এর আগে লন্ডনের স্ট্যামফোর্ড ব্রিজে প্রথম লেগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। আজ রাতে মাঠে নামছে জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখও। তুরস্কের ক্লাব বেসিকটাসের আতিথ্য নেবে বাভারিয়ানরা। প্রথম লেগ ৫-০ গোলে জিতে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়ে রেখেছেন টমাস মুলার, রবার্ট লেভানডোস্কিরা।

চেলসির সাবেক তারকা ফ্রাঙ্ক ল্যাম্পার্ড মনে করছেন, লিওনেল মেসির দলের বিপক্ষে কঠিন লড়াইয়ের মুখে পড়তে হবে ব্লুজদের। এই ম্যাচে মাঠে নামার আগে প্রিমিয়ার লীগে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়েছে এ্যান্টোনিও কন্টের দল। উইলিয়ান ও মার্টিন কেলির গোলে ইপিএলে চলতি মৌসুমে ১৭তম জয় তুলে নেয় চেলসি। যদিও দলের সার্বিক পারফর্মেন্সে মোটেই খুশি নন ল্যাম্পার্ড। এ কারণেই স্পেনে তার সাবেক দল নিজেদের কতটা মেলে ধরতে পারে তা নিয়ে চিন্তিত ল্যাম্পার্ড। সাক্ষাতকারে সাবেক ইংলিশ মিডফিল্ডার বলেন, প্যালেসের বিপক্ষে তারা মোটেই ভাল খেলেনি। তাদের আরও মানসিকভাবে শক্ত হতে হবে। বার্সিলোনা সম্পূর্ণ ভিন্ন মাত্রার এক প্রতিপক্ষ। বিশেষ করে নিজেদের মাঠে মেসিকে মোকাবেলা করা সত্যিই কঠিন কাজ। কন্টের ভবিষ্যত নিয়ে চারিদিকে যে গুঞ্জন শোনা যাচ্ছে এ সম্পর্কে ল্যাম্পার্ড বলেছেন, সবচেয়ে চিন্তার বিষয় হচ্ছে ক্লাবের মধ্যে যে ধরনের নেতিবাচক কথাবার্তা হচ্ছে তা মোটেই কাক্সিক্ষত নয়। মৌসুমের শুরু থেকেই কন্টেকে নিয়ে আলোচনা শুরু হচ্ছে যা খুবই দুঃখজনক। গত বছর ক্লাব যেখানে শেষ করেছিল তার থেকে একটুও সামনে যেতে পারেনি। প্রথম লেগে মেসির করা গোলে ১-১ ব্যবধানে সমতা নিয়ে লন্ডন ছাড়ে বার্সা। এতে করে কোয়ার্টার ফাইনালে ওঠার দৌড়ে এগিয়ে গেছে কাতালানরা। কেননা প্রতিপক্ষের মাঠে গোল করার সুবিধা পাবে আর্নেস্টো ভালভার্ডের দল। এ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে ন্যুক্যাম্পে ফিরতি লেগ খেলতে যাচ্ছে বার্সিলোনা। মূল্যবান এ্যাওয়ে গোল ঘরের মাঠে বার্সাকে সহায়তা করবে বলে মনে করেন বার্সার উরুগুয়ের ফরোয়ার্ড লুইস সুয়ারেজ। তিনি বলেন, দ্বিতীয় লেগে ন্যুক্যাম্পে খেলার জন্য আরও জায়গা পাওয়ার জন্য এটা সহায়ক গোল। নিজেদের মাঠে আমরা আরও শক্তিশালী এবং এ কারণেই গোল করাটা গুরুত্বপূর্ণ ছিল। এখন তাদের ন্যুক্যাম্পে গোল করার চেষ্টা করতে হবে এবং আমরাও খেলার জন্য আরও জায়গা পাব। তবে ছেড়ে কথা বলছেন না চেলসি কোচ এ্যান্টোনিও কন্টে। বার্সার মাঠ থেকে অবিশ্বাস্য কিছু করার স্বপ্ন বুনছেন তিনি।

চেলসি বস বলেন, আমরা ম্যাচটি জিততে পারতাম। কিন্তু দুর্ভাগ্য সেটা হয়নি। তবে আমি আমার খেলোয়াড়দের নিয়ে গর্বিত। আমরা যেভাবে প্রস্তুতি নিয়েছিলাম সেটাই তারা অনুসরণ করেছে। আমি মনে করি এই ধরনের ম্যাচে আপনার অবশ্যই একটা পরিকল্পনা থাকতে হবে এবং প্রতিপক্ষকে সম্মান করতে হবে। আমাদের পরিকল্পনা খুব ভাল ছিল। খেলোয়াড়দের প্রচেষ্টা ছিল অসাধারণ। আমরা ১-১ ফল নিয়ে কথা বলছি। হয়তো আমাদের আরও বেশি প্রাপ্য ছিল। কন্টে বলেন, বার্সিলোনাকে গোলের সুযোগ সৃষ্টি করতে লড়তে হচ্ছিল। আমরা পরিস্থিতিটা কাজে লাগাতে চেষ্টা করেছি। ভুলে যাবেন না দুইবার আমাদের শট পোস্টে লেগেছে। ভাগ্য সহায় ছিল না। আমরা ১২০ ভাগ দিয়ে খেলেছি। তবে আমাদের ন্যুক্যাম্পে যেয়ে ভাল কিছু করার সামর্থ্য আছে। আশা করছি সফল হতে পারব।

এদিকে তুরস্কের ক্লাব বেসিকটাসকে নিয়ে প্রথম লেগে ছেলেখেলা করে বেয়ার্ন মিউনিখ। ফিরতি লেগে তাই নির্ভার হয়ে খেলতে নামবে জাপ হেইঙ্কেসের দল। ম্যাচ নিয়ে বেয়ার্নের পোলিশ তারকা রবার্ট লেভানডোস্কি বলেন, প্রথম লেগের জয়ে আমরা সবাই খুশি। সবাই যার যার দায়িত্ব ঠিকমতো পালন করেছে। এখন তুরস্কে আমাদের অনেক সুবিধা হবে। পাঁচ গোলে এগিয়ে থাকায় বেসিকটাসকে যদি অঘটন ঘটাতে হয় তাহলে বেয়ার্নের জালে ফিরতি লেগে ছয় গোল দিতে হবে একটিও না খেয়ে। অবিশ্বাস্য এমন কা- না ঘটার সম্ভাবনাই বেশি।

নির্বাচিত সংবাদ