২২ জুন ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উৎসবের অপেক্ষায় ম্যানচেস্টার সিটি

 উৎসবের অপেক্ষায়  ম্যানচেস্টার সিটি

স্পোর্টস রিপোর্টার ॥ আরও একটি সহজ জয়ে ইংলিশ প্রিমিয়ার লীগ ফুটবলের শিরোপা পুনরুদ্ধারের পথে আরেকধাপ এগিয়ে গেছে ম্যানচেস্টার সিটি। সোমবার রাতে এ্যাওয়ে ম্যাচে সিটিজেনরা ২-০ গোলে হারিয়েছে স্বাগতিক স্টোক সিটিকে। বিজয়ী দলের হয়ে দু’টি গোলই করেন স্পেনের তারকা মিডফিল্ডার ডেভিড সিলভা।

এই জয়ে ৩০ ম্যাচে ৮১ পয়েন্টে শিরোপা জয়ের কাছাকাছি পৌঁছে গেছে ম্যানচেস্টার সিটি। ১৬ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। তৃতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারের পয়েন্ট ৬১। শেষ আট ম্যাচে মাত্র তিনটি জয় পেলেই কোন হিসেব ছাড়াই চ্যাম্পিয়ন হয়ে যাবে ম্যানচেস্টার সিটি। অবশ্য আগামী দুই রাউন্ডে এভারটন ও দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে জিতলেই শিরোপা নিশ্চিত হয়ে যাবে গার্ডিওলার শিষ্যদের। প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিয়ে আক্রমণ করে খেলতে থাকে ম্যানসিটি। এরই ধারাবাহিকতায় ম্যাচের দশম মিনিটে গোল করে দলকে লিড এনে দেন সিলভা। রাহিম স্টার্লিংয়ের বাড়ানো বল ডি বক্সে পেয়ে জোরালো শটে বল জালে জড়ান স্প্যানিশ মিডফিল্ডার।

বিরতির আগে সমতায় ফেরার সুযোগ পায় স্টোক সিটি। তবে মার্টিনস ইন্ডি বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালের দিকে মারলে শেষ সময় কর্নারের বিনিময়ে বল প্রতিহত করেন সিটি গোলরক্ষক। বিরতি থেকে ফিরেই নিজের দ্বিতীয় গোল করেন সিলভা। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুসকে বল বাড়িয়ে দ্রুত ডি বক্সে ঢুকে ফিরতি পাস পেয়ে বাঁ পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন সিলভা। বাকি সময়ে প্রাধান্য বিস্তার করে খেললেও আর কোন গোল পায়নি সিটি। মৌসুমের শুরু থেকেই দারুণ ছন্দে থাকা সিটি কোচ গার্ডিওলা কখনই তৃপ্তির ঢেঁকুর তোলেননি। সবসময়ই বলেছেন, যে কোন সময় অনেক কিছু ঘটে যেতে পারে। তাই সতর্ক থাকতে হবে। তবে এই পর্যায়ে এসে আর দুশ্চিন্তা করছেন না সাবেক বার্সিলোনা কোচ। তিনি অকপটে জানিয়ে দিয়েছেন, এখন শুধুই শিরোপা নিয়ে ভাবছেন তারা।

গার্ডিওলা বলেন, আমাদের আর দুই বা তিনটি ম্যাচ জিতলেই হবে। আর এটাই করতে চাই। আশাকরি সব ঠিকঠাক হবে। এখন সবাই উৎসবের অপেক্ষায় আছে। স্পেনের এই কোচকে সাফল্যের পরশ পাথর বলা হয়। যেখানেই যান সাফল্য পদতলে আঁছড়ে পড়ে। স্প্যানিশ জায়ান্ট বার্সিলোনাকে ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত ভাসিয়েছিলেন স্বর্ণসাফল্যে। কাতালানদের শোকেসে উপহার দিয়েছেন রেকর্ড ১৪টি শিরোপা। বার্সা অধ্যায় শেষ করে ৪৭ বছর বয়সী গার্ডিওলা পাড়ি জমান জার্মান জায়ান্ট বেয়ার্ন মিউনিখে। মিউনিখের ক্লাবটিতেও তিন বছরে পেয়েছেন স্বর্ণসাফল্য। বাভারিয়ানদের হয়ে জিতেছেন সাতটি শিরোপা। সেখান থেকে স্পেনের এই তারকা কোচ এখন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির ডাগআউটে।

২০১৬ সালে সিটিজেনদের হয়ে কাজ শুরু করা গার্ডিওলা ইতোমধ্যে দলটির হয়ে প্রথম শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন। গত মাসে ইংলিশ লীগ কাপ ফুটবলের ফাইনালে শক্তিশালী আর্সেনালকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে ম্যানচেস্টার সিটি। প্রতিনিয়ত সাফল্য পাওয়া গার্ডিওলা ২০১৬-১৭ মৌসুমের শুরুতে ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেয়ার পর কিছুতেই পাচ্ছিলেন না শিরোপার দেখা। অবশেষে সেই খরা কাটিয়েছেন তারকা এই কোচ। লীগ কাপে এটি সিটির পঞ্চম শিরোপা। যার তিনটি শিরোপাই জিতেছে তারা গত পাঁচ বছরে।

পাঁচবার শিরোপা জয়ের পাশাপাশি একবার এই কাপের ফাইনালেও খেলেছে তারা। এখন দলটি ইপিএলের শিরোপা জয়ের অপেক্ষায়। এটি হলে সর্বশেষ তিন মৌসুমের মধ্যে দুইবারই ট্রফি জয়ের স্বাদ পাবে ম্যানচেস্টারের দলটি। ম্যাচে জোড়া গোলদাতা ডেভিড সিলভাও মুখিয়ে আছেন উৎসব করতে। তিনি বলেন, পুরো মৌসুম আমরা পরিশ্রম করেছি। তার ফলও পাচ্ছি। লীগের শিরোপা জয়ের স্বাদই আলাদা। আমরা যত দ্রুত সম্ভব উৎসব করতে চাই।

নির্বাচিত সংবাদ