১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা প্রত্যাহার

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা প্রত্যাহার

অনলাইন ডেস্ক ॥ শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়া রোধ করতে দেশজুড়ে যে জরুরি অবস্থা জারি করা হয়েছিল তা প্রত্যাহার করা হয়েছে।

রবিবার দ্য ইকোনোমিক টাইমস জানিয়েছে, সে দেশের প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জরুরি অবস্থা প্রত্যাহারের এ ঘোষণা দিয়েছেন। নিজের টুইটার ফিডে সিরিসেনা বলেন, নিরাপত্তা পরিস্থিতি বিবেচনার পর শনিবার মধ্যরাত থেকে আমি জরুরি অবস্থা প্রত্যাহার করার নির্দেশ দিয়েছি।

এর আগে ক্যান্ডিতে বৌদ্ধ ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের ঘটনার পর গত ৬ মার্চ দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছিলেন প্রেসিডেন্ট সিরিসেনা।

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ওই দাঙ্গায় দুজন নিহত এবং মুসলিম মালিকানাধীন শতাধিক ঘরবাড়ি, দোকানপাট ও বেশকিছু মসজিদ ক্ষতিগ্রস্ত হয়।

কট্টরপন্থি বৌদ্ধ গোষ্ঠীগুলোর বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বছরজুড়েই এই দুই সম্প্রদায়ের মধ্যে ক্রমাগত উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

মুসলিমরা লোকজনকে জোর করে ইসলাম ধর্ম গ্রহণ করাচ্ছে এবং বৌদ্ধদের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো ভাংচুর করছে এমন অভিযোগ করে আসছে ওই কট্টরপন্থি বৌদ্ধরা।

পাশাপাশি কিছু বৌদ্ধ জাতীয়তাবাদী শ্রীলঙ্কায় আশ্রয়প্রার্থী মুসলিম রোহিঙ্গাদের উপস্থিতিরও বিরোধিতা করছিল। বলা হচ্ছে এদের অধিকাংশ সেখানে গিয়েছে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ মিয়ানমার থেকে।