২০ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৭০ অনুচ্ছেদ নিয়ে করা রিট খারিজ

৭০ অনুচ্ছেদ নিয়ে করা রিট খারিজ

স্টাফ রিপোর্টার ॥ দল থেকে পদত্যাগ বা দলের বিপক্ষে ভোট দিলে সংসদীয় আসন শূন্যের বিধান সম্বলিত সংবিধানের ৭০ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন সুপ্রিমকোর্ট।

রবিবার হাইকোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের একক বেঞ্চ রিটটি খারিজের এ আদেশ দেন।

আদালত বলেন, যেহেতু বাংলাদেশের মূল সংবিধানে বিষয়টি আছে তাই সুপ্রিম কোর্ট এ বিষয়ে হস্তক্ষেপ করতে পারে না।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

২০১৭ সালের ১৭ এপ্রিল ৭০ অনুচ্ছেদ বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। সেই রিট আবেদনের ওপর শুনানি নিয়ে গত ১৫ জানুয়ারি বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রিটের ওপর বিভক্ত আদেশ দেন।

শুনানির পর বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী সংবিধানের ৭০ অনুচ্ছেদ কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা ও বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন। তবে এ আদেশের সঙ্গে ভিন্ন মত পোষণ করেন বেঞ্চের অপর বিচারপতি মো. আশরাফুল কামাল। তিনি রিট আবেদনটি খারিজ করে দেন।

নিয়ম অনুযায়ী বিষয়টি প্রধান বিচারপতির কাছে গেলে তিনি রিটটি নিষ্পত্তির জন্য বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান এর একক বেঞ্চে পাঠান।