১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পিঠার রেসিপি

  • তাহমিনা আক্তার

কৈ টমেটো

যা লাগবে : কইমাছ ৪-৫টি, বড় কাঁচা টমেটো ৪টি, মাঝারি পাকা টমেটো ২টি, মটরশুঁটি ১ কাপ, পেঁয়াজকুচি ১ কাপ, রসুনবাটা আধা টেবিল-চামচ, আদাবাটা ১-৪ টেবিল-চামচ, গুঁড়ামরিচ আধা টেবিল-চামচ, হলুদ আধা টেবিল-চামচ, ধনেগুঁড়া ১-৪ চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, তেল আধা কাপ, কাঁচামরিচ ৪-৫টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

যেভাবে করবেন : কৈমাছ ধুয়ে ২০ মিনিট লবণ, মরিচ, একটু হলুদ এবং তেল দিয়ে মাখিয়ে রাখুন। ২০ মিনিট পর মাছগুলো ভেজে ফেলুন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ হালকা রং করে ভাজুন। পাকা টমেটো কুচি করে তেল দিয়ে ভাজতে থাকুন। এরপর একে একে সব মসলা আর অল্প অল্প পানি দিয়ে দুই তিনবার কষাতে হবে। এখন মাছ, কাঁচা টমেটো, মটরশুঁটি ও কাঁচামরিচ দিয়ে ঢেকে ২০ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে, ধনেপাতা ছিটিয়ে নামিয়ে ফেলুন।

.

কাঁচা টমেটো শুঁটকি ঝাল ভুনা

যা লাগবে : শুঁটকি ৬টি বড় আকারের, কাঁচা টমেটো ৪টি, পেঁয়াজ কুচি ২ কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, আলু ২টি বড় আকারের, কাঁচা মরিচ ৩-৪টি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

যা লাগবে : শুঁটকিগুলো ছোট ছোট টুকরা করে নিন এবং শুকনা কড়াইতে টেলে নিন। শুঁটকিগুলো যখন পোড়া পোড়া হয়ে যাবে, টালা বন্ধ করে দিন এবং হাল্কা গরম পানিতে পাঁচ থেকে ছয় মিনিট ভিজিয়ে রাখুন। ভেজানোর পর শুঁটকি নরম হয়ে যাবে তখন শুঁটকির ভেতরের কাঁটা খুলে ফেলে দিন এবং শুঁটকিগুলো খুব ভাল করে ধুয়ে রাখুন। আলুগুলো পাতলা লম্বা করে কেটে রাখুন। কড়াইতে তেল গরম করে শুঁটকি, পেঁয়াজ এবং রসুন কুচি দিয়ে বাদামি করে ভেজে সঙ্গে রসুন বাটা আর অল্প লবণ দিয়ে ভেজে নিন। একটু পানি, মরিচ ও হলুদ দিয়ে মসলা কষিয়ে নিন। তারপর মসলার সঙ্গে আলু দিয়ে ঢেকে রান্না করুন দুই মিনিট। এবার কাটা কাঁচা টোমেটো দিয়ে লবণ পরখ করুন। লাগলে লবণ দিতে পারেন স্বাদমতো। তারপর ঢেকে দিন শুঁটকিভুনা। পাঁচ থেকে ছয় মিনিট পর আলু পুরোপুরি সিদ্ধ আর টমেটো আধা সিদ্ধ হলে শুঁটকি ভুনা করে নামিয়ে ফেলুন।

.

টমেটো পাস্তা

যা লাগবে : পাস্তা ৩ কাপ, পেঁয়াজ- ১টি (কুচি), গাজর ১টি (টুকরা ও সিদ্ধ করা), টমেটো ২টি, রসুন ৪টি, কাঁচামরিচ ২টি, কারিপাউডার ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ২ চা চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, (কুচি), পনির- আধা কাপ (কুচি)।

যেভাবে করবেন : গরম পানিতে টমেটো সিদ্ধ করে খোসা ছাড়িয়ে কুচি করে নিন। লবণ ও তেল দিয়ে পাস্তা সিদ্ধ করুন। একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ ও সিদ্ধ গাজর ভেজে নিন। টমেটো, রসুন ও মরিচ একসঙ্গে পেস্ট করে নিন। পাত্রের গাজর, পেঁয়াজের মিশ্রণে এই পেস্টটি দিয়ে দিন।

কিছুক্ষণ রান্না করুন। এবার কারিপাউডার, লবণ ও টমেটো সস দিয়ে নেড়ে পাস্তা দিয়ে দিন। পাস্তা ভাল করে সস ও মসলার মিশ্রণে মাখিয়ে ধনেপাতা কুচি ছিটিয়ে নামিয়ে ফেলুন। পনিরের টুকরা ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন।