ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

অপূর্ব কুমার কুণ্ড

চম্পাবতীর আত্মাহুতি

প্রকাশিত: ০৭:১৫, ২২ মার্চ ২০১৮

চম্পাবতীর আত্মাহুতি

সে তো কতদিন আগের প্রবাদ, মানুষ ভিখারীকে ভিক্ষা দেবে কিন্তু ‘লেখক-সাহিত্যিক-শিল্পীদের প্রাপ্য পাওনা পরিশোধ করতে চাইবে না। ঊনচল্লিশ রাজ-রাজাদের প্রেম-প্রণয় বিরহ আর রাজ্য চালনার প্রেক্ষাপট নিয়ে মহাকবি ফেরদৌসী লিখলেন মহাকাব্য শাহ্নামা। কিন্তু ‘লেখা শেষে প্রাপ্য স্বর্ণমুদ্রা তিনি পেলেন না। দুঃখে অভিমানে তিনি জন্মভূমি শিরাজ ছেড়ে চলে গেলেন গজনী। কবি-শিল্পীদের অভিমান তো ভালবাসার মতোই শক্ত। অনেকটা সে রকমভাবে বেদে সম্প্রদায়ের দলপ্রধান গয়া বাইদ্য সদ্য ধরা, দাঁত না ভাঙ্গা সাপ নিয়ে খেলতে নারাজ। কিন্তু ‘একদিকে চূড়ান্ত খেলা না দেখালে অর্থের বঞ্চনা আবার অপরদিকে খেলার দক্ষতা নিয়ে কটাক্ষ প্রাপ্তি। ফলে গয়া বাইদ্যা বাধ্য হয় ঝুঁকি নিয়ে খেলতে, খেলা দেখাতে। ফলে গয়া বাইদ্যার উপর নেমে আসে করুণ পরিণতি। আর তখন স্বামী গয়া বাইদ্যার জীব বাঁচাতে, জীবনের বিনিময়ে জীবন ফিরিয়ে আনতে আত্মাহুতি দেয় একসময়ে বাইদ্যা সম্প্রদায়কে পরিত্রাণ পাইয়ে দিতে যেয়ে পরিত্যাক্তা নারী এবং গয়া বাইদ্যার জীবনসঙ্গী চম্পাবতী। সম্প্রদায় ও স্বামীর জন্য চম্পাবতীর আত্মোৎসর্গ নিয়ে পল্লীকবি জসীম উদ্দীনের লেখা গদ্য নাটক বেদের মেয়ে। গদ্য নাাটকটিকে কাব্য নাটক ‘চম্পাবতী’ তে রূপান্তর করলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। নির্দেশক খোরশেদুল আলমের নির্দেশনায় এবং শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ২৩তম পযোজনায় নাটক চম্পাবতী মঞ্চস্থ’ হলো গত ২ মার্চ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে প্রসেনিয়াম এবং এ্যারিনার ফিউশান ভঙ্গিমায়। ভঙ্গি আর মোহিনী রূপের কারণে হরিণ যেভাবে বাঘের শিকার হয় ঠিক তেমনিভাবে যৌবন আর দৈহিক আবেদনের কারণে রূপবতী বাইদ্যা চম্পাবতী, পদ্মাপাড়ের মোড়লের নজর গোছর হয়। হয় মোড়লের হাতে রূপবতীকে অর্পণ নচেৎ মোড়লের লাঠিয়াল বাহিনীর হাতে বাইদ্যা দলের নিষ্পেষণ। দল বাঁচাতে রূপবতী মোড়লের হয়, স্বামী গয়া বাইদ্যা ঘৃণায় রূপবতীকে ধিক্কার দেয়। রূপবতী মোড়লের কাছে থাকলেও নিজেকে দেহ ও মনে সুরক্ষিত রেখে স্বামী গয়া বাইদ্যার প্রতি নিমগ্ন রয়। খোঁজখবর আনা-নেয়ায় বৈষ্ণবী তার অবলম্বন, মোড়লের বৌ তার অভয়দাত্রী আর শেষ পর্যন্ত মোড়লের হাত থেকে মুক্তি তার নিয়তি। মুক্ত চম্পাবতী ফেরে কিন্তু‘ ততক্ষণে লোকদের দাবি আর সামান্য অর্থপ্রাপ্তির আশায় গয়া বাইদ্যা মৃত্যু পথযাত্রী। মৃত্যুর পথ থেকে ফিরবার একটাই পথ জীবনের বিনিময়ে জীবন, বিষ আহরণের মধ্যে দিয়ে বিষের অপসারণ ও আত্মাহুতির মধ্যে দিয়ে জীবনের উদযাপন। গয়া বাইদ্যা জীবন ফিরে পায় চম্পাবতীর আত্মাহুতির মধ্যে দিয়ে আর সেখানেই শেষ হয় নাটক চম্পাবতী।
×