০৪ এপ্রিল ২০১৮

বলিউড মাত করেছেন এই অভিনেতারা ॥ এসেছেন ছোট শহর থেকে

বলিউড মাত করেছেন এই অভিনেতারা ॥ এসেছেন ছোট শহর থেকে

অনলাইন ডেস্ক ॥ বলিউড মানেই স্বপ্ননগরী মুম্বই। তবে বলিউডের অভিনেতাদের সকলে যে মুম্বইয়েরই তেমনটা নয়। সফল অভিনেতাদের সিকিভাগই উঠে এসেছেন দেশের কোনও এক প্রান্তের ছোট্ট কোনও শহর থেকে। দেখে নেওয়া যাক তেমনই কয়েক জনকে।

অভিনয় দিয়ে দর্শকদের মন জয় করে নিয়েছেন সেই কবেই। জানেন কি অভিনেতা মনোজ বাজপেয়ী এসেছেন নেপাল সীমান্তের কাছে ছোট্ট একটি গ্রাম থেকে। বিহারের পশ্চিম চম্পারণ জেলার বেলয়া গ্রামেই জন্ম মনোজের। সেখান থেকে এসেই দর্শকদের মনে পাকা জায়গা করে নিয়েছেন তিনি।

হতেই পারেন তিনি প্রিয়ঙ্কা চোপড়ার বোন। কিন্তু বলিউডে কম কাঠখড় পোড়াতে হয়নি পরিণীতি চোপড়াকে। হরিয়ানার অম্বালা শহর থেকে উঠে এসেছেন পরিণীতি। সেখানে বহু দিন ব্যাঙ্কে কাজ করতেন পরি। কিছু দিনের মধ্যেই পাড়ি দেন মুম্বই। লেগে পড়েন যশ রাজ ফিল্মসে পাবলিক রিলেশনসের কাজে। তার পর হঠাৎই অভিনয়ের কল্কে পেয়ে যান পরিণীতি চোপড়া।

তাঁর ডেবিউ ছবি ‘পরিণীতা’ দেখে সেলাম ঠুকেছিল গোটা বলিউড। তবে বিদ্যা বালনের জন্ম কেরলের ছোট্ট একটা শহরে। পুথামকুরুসি নামের সেই শহর থেকেই উঠে এসে দর্শকদের অনর্গল উপহার দিয়ে চলেছেন ‘এন্টারটেনমেন্ট, এন্টারটেনমেন্ট অ্যান্ড এন্টারটেনমেন্ট।’

বলিউড তো ছিলই, সঙ্গে যোগ হয়েছিল হলিউডও। দুই মিলিয়ে একের পর এক ছবিতে অভিনয় করে গিয়েছেন ইরফান খান। তাঁর জন্মস্থান রাজস্থানের জয়পুর।

টিভি সিরিয়ালে হাত পাকিয়ে নিয়েই সিনেমায় একদিন হঠাৎ করে ডাক পেয়ে যান সুশান্ত সিংহ রাজপুত। বিহারের পটনা শহর থেকে মুম্বইতে এসে জনপ্রিয় হয়েছেন সুশান্ত।

‘তনু ওয়েডস মনু’-র পাপ্পি ভাই কে বোধ হয় সকলেরই মনে আছে। লিড রোলে না দেখা গেলেও পার্শ্বচরিত্রে একাধিক ছবিতে অভিনয় করেছেন দীপক দোব্রিয়াল। তাঁর অভিনীত প্রত্যেকটি চরিত্রই বলিউডে প্রশংসা পেয়েছে। আর এই দীপক এসেছেন উত্তরাখণ্ডের ছোট্ট গ্রাম সাতপুল থেকে।

বলিউডের পর এখন হলিউডেও যথেষ্ট জনপ্রিয় অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়া। প্রিয়ঙ্কা আমেরিকাতে বাড়ি করলেও তাঁর জন্ম জামশেদপুরে। আর তার পর বড় হয়েছেন বরেলীতে।

হিমাচলের মান্ডি জেলার ভাম্বালা গ্রামে জন্ম বলিউডের ‘কুইন’ অর্থাৎ কঙ্গনা রানাউতের। সেখান থেকেই আজ কঙ্গনা বলিউডে নিজের অভিনয়ের ধ্বজা উড়িয়েছেন, কুড়িয়েছেন ভূয়সী প্রশংসা।

অভিনয় করতে আজকাল তাঁকে কম দেখা যায়। এখন তিনি কেবলই বিজনেস টাইকুন। প্রীতি জিন্টা এখন আইপিএল টিমের মালিকও। তবে প্রীতিকে মুম্বইয়ের মানুষ ভাবলে ভুল হবে। হিমাচলপ্রদেশের শিমলা শহরে জন্ম প্রীতি জিন্টার।

বলিউডে রিচা চাড্ডার জার্নিটা খুব একটা সহজ ছিল না। কঠিন কসরতের পর আজ তিনি প্রতিষ্ঠিত। অমৃতসরে জন্মে অভিনয় নিয়ে পড়াশোনা করতে দিল্লি চলে আসেন রিচা। আর সেখান থেকেই মুম্বইতে এসে মসান, ফুকরে, গ্যাঙ্গস অব ওয়াসিপুরের মতো ছবিতে অভিনয় করেছেন তিনি।

পেশায় ছিলেন সিভিল ইঞ্জিনিয়ার। সেখান থেকে তিনশোরও বেশি ছবিতে এক নাগাড়ে অভিনয় করে গিয়েছেন অভিনেতা কাদের খান। লিখেছেন একাধিক ছবির চিত্রনাট্যও। আফগানিস্তানের কাবুল থেকে ছোটবেলায় মুম্বই চলে এসেছিলেন কাদের খান। সেখান থেকেই এই বিরাট জার্নি।

নওয়াজউদ্দিন সিদ্দিকি এই মুহূর্তে বলিউডের সবচেয়ে চর্চিত নাম। তাঁর অভিনয়ে মুগ্ধ গোটা বলিউড। উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের ছোট্ট শহর বুধানাতে জন্মগ্রহণ করেন নওয়াজ। আজও মাঝেমধ্যেই ফাঁক পেলেই নিজের গ্রামে গিয়ে চাষের কাজে লেগে পড়েন তিনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা