২১ জুলাই ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জাকারবার্গেই ফেইসবুকের ব্যয় ৮৯ লাখ ডলার

জাকারবার্গেই ফেইসবুকের ব্যয় ৮৯ লাখ ডলার

অনলাইন ডেস্ক ॥ ২০১৭ সালে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ-এর পেছনে প্রতিষ্ঠানটির খরচ ৫৩.৫ শতাংশ বেড়ে ৮৯ লাখ ডলার হয়েছে। শুক্রবার নীতিনির্ধারণী কর্তৃপক্ষের এক নথিতে এই তথ্য উল্লেখ করা হয়।

৩৩ বছর বয়সী মার্কিন ধনকুবেরের ব্যক্তিগত নিরাপত্তার কারণেই এই খরচ বেড়েছে। নথিতে উপস্থাপন করা খরচের প্রায় ৮৩ শতাংশই এই খাতের। আর বাকি খরচ জাকারবার্গের ব্যক্তিগত কাজে প্রাইভেট এয়ারক্রাফট ব্যবহারের সঙ্গে সংশ্লিষ্ট বলে উল্লেখ করা হয়েছে রয়টার্স-এর প্রতিবেদনে।

২০১৭ সালের শুরুতে আগে যাননি যুক্তরাষ্ট্রের এমন সবগুলো অঙ্গরাজ্য ভ্রমণের অঙ্গীকার করেন জাকারবার্গ। এই অঙ্গীকারের পর তার ভ্রমণের জন্য বছরটিতে অনেক বেশি অর্থ খরচ হয়।

জাকারবার্গ-এর নিরাপত্তাজনিত খরচ ২০১৭ সালে বেড়ে ৭৩ লাখ ডলার হয়েছে। ঠিক এর আগের বছর এই অংকটা ছিল ৪৯ লাখ ডলার।

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি জাকারবার্গের ব্যক্তিগত বাসভবনের জন্য নিরাপত্তা পদক্ষেপ নিতে ও তা বজায় রাখতে অর্থ ব্যয় করে। এই বাসভবনগুলোর মধ্যে স্যান ফ্রানসিসকো আর পালো অল্টো-এর সম্পত্তিও অন্তর্ভূক্ত বলে নথিতে দেখানো হয়েছে।

ফেইসবুকের পরিচালনা পর্ষদের বেতনভাতা কমিটি জাকারবার্গের নিরাপত্তা প্রোগ্রাম অনুমোদন করেছে। নথিতে বলা হয়, “আমাদের প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান আর প্রধান নির্বাহী হিসেবে তার নিরাপত্তায় নির্দিষ্ট হুমকি সরাসরি বাড়ার কারণে নিরাপত্তা উদ্বেগ শনাক্ত করতে” এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

জাকারবার্গ-এর মূল বেতন ২০১৭ সালেও এক ডলারই ছিল। তবে, ফেইসবুকের তার ভোটদানের ক্ষমতা বেড়ে ৫৯.৯ শতাংশ হয়েছে।

এই মাত্রা পাওয়া