২০ জুলাই ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাঠুয়া-কাণ্ডে সমর্থন দেওয়া ২ বিজেপি মন্ত্রীর পদত্যাগ

কাঠুয়া-কাণ্ডে সমর্থন দেওয়া ২ বিজেপি মন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক ॥ জম্মু কাশ্মীরের কাঠুয়ায় ৮ বছরের বালিকাকে ধর্ষণ ও হত্যার ঘটনায় অভিযুক্তদের সমর্থন দেওয়া ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দুই মন্ত্রী পদত্যাগ করেছেন।

জম্মু-কাশ্মির মন্ত্রিসভা থেকে বিজেপি’র শিল্প ও বাণিজ্যমন্ত্রী চন্দ্র প্রকাশ গঙ্গা এবং বনমন্ত্রী লাল সিংহ ইস্তফা দেন।

এ দুই মন্ত্রী কাঠুয়া ধর্ষণ কাণ্ডে অভিযুক্তদের সমর্থনে এক সমাবেশে যোগ দিয়েছিলেন। চাপের মুখে তারা পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ওই দুই মন্ত্রীর কর্মকান্ডে নাখোশ হয়ে তাদেরকে পদচ্যুত করার নির্দেশ দেন।

এর আগে বিরোধী ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ বলেন, অভিযুক্তদের সমর্থনে মিছিলে যোগ দেওয়া বিজেপি মন্ত্রীদের মন্ত্রিসভায় থাকার কোনো অধিকার নেই।

সাংবাদিকদের তিনি বলেছিলেন, “বালিকাটির হত্যাকারীদের বাঁচানোর চেষ্টা করা মন্ত্রীদের সঙ্গে মেহবুবা মুফতি কাজ করতে প্রস্তুত কি না সে সিদ্ধান্ত তাকে নিতে হবে।”

এরপর মেহবুবা মুফতিও সরকারে ওই দুই মন্ত্রী আর থাকতে পারেন না বলে মত দেন।

চন্দ্র প্রকাশ গঙ্গা এবং লাল সিংহ ইস্তফা মার্চে হিন্দু একতা মঞ্চ নামক দলের সমাবেশে কাঠুয়ায় ৮ বছরের বালিকা ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের সমর্থনে বক্তব্য রেখেছিলেন। তারা দুইজনই এ ঘটনায় গ্রেফতার হওয়া ব্যক্তির পক্ষ সমর্থন করেন।

কাঠুয়ার ৮ বছরের মেয়ে আসিফা বানু বাড়ি থেকে নিখোঁজ হয়েছিল এ বছর ১০ জানুয়ারি। ১৭ জানুয়ারি জঙ্গল থেকে পাওয়া যায় তার ক্ষতবিক্ষত দেহ। রাখেরওয়াল নামের পশুপালক যাযাবর গোষ্ঠীর অভিযোগের পরও স্থানীয় থানা কোনও ব্যবস্থা নেয়নি।

এ নিয়ে ক্ষোভ বিক্ষোভ চরমে ওঠায় ঘটনাটি তদন্তের দায়িত্ব নেয় রাজ্য পুলিশের ক্রাইম ব্রাঞ্চ। গ্রেফতার করা হয় ৮ জনকে।