১৩ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তামাক পণ্যের কর বাড়ানোর দাবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ হৃদরোগ, ক্যান্সার, বক্ষব্যাধিসহ অকাল মৃত্যুর অন্যতম কারণ তামাক উল্লেখ করে মৃত্যুর ঝুঁকিপূর্ণ তামাকজাত দ্রব্যের ওপর কর বাড়ানোর দাবি জানিয়েছে বেসরকারী উন্নয়ন সংস্থা সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সুপ্রর প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, হৃদরোগ, ক্যান্সার, বক্ষব্যাধিতে মৃত্যু এমনকি অপরিণত বয়সে অধিকাংশ মৃত্যুরই অন্যতম কারণ তামাক এবং তামাকজাত দ্রব্য। এক পরিসংখ্যান অনুযায়ী- বাংলাদেশে প্রাপ্ত বয়স্কদের মধ্যে শতকরা ৪৩ দশমিক ৩ ভাগ মানুষ ধোঁয়াযুক্ত বা ধোঁয়াবিহীন তামাক গ্রহণ করে। তামাক ব্যবহারের কারণে ২০১৬ সালে দেশে ১ লাখ ৬০ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করেছে। পুরুষদের মধ্যে এই মৃত্যুহার ২৬ শতাংশ, নারীদের মধ্যে ১০ শতাংশ।

বাংলাদেশে তামাক ব্যবহারে প্রতিবছর আর্থিক ক্ষতির পরিমাণ (অসুস্থতা চিকিৎসা এবং অকাল মৃত্যুর কারণে উৎপাদনশীলতা হারানো) ১৫৮ দশমিক ৬ বিলিয়ন টাকা (১৫ হাজার ৮৬০ কোটি টাকা)। তামাকের ব্যবহার কমানোর সবচেয়ে কার্যকর উপায় হচ্ছে কর বাড়িয়ে তামাক পণ্যের মূল্য বাড়ানো। এতে করে সহজলভ্যতা হ্রাস পাবে।