২০ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রুপ চ্যাটের জন্য স্কুইরেল আনছে ইয়াহু

গ্রুপ চ্যাটের জন্য স্কুইরেল আনছে ইয়াহু

অনলাইন ডেস্ক ॥ মানুষ এখন অ্যাপ ব্যবহার করে পরস্পরের সঙ্গে যোগাযোগ করছে বেশি। ইতিমধ্যে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জারের মতো ইনস্ট্যান্ট মেসেজিংয়ের অ্যাপগুলো অনেক জনপ্রিয়তা পেয়েছে। চ্যাটিং অ্যাপের ক্ষেত্রে আরেকটি নাম যুক্ত হতে যাচ্ছে। ইয়াহু সম্প্রতি গ্রুপ চ্যাটিং অ্যাপ্লিকেশন ‘স্কুইরেল’ উন্মুক্ত করেছে।

বর্তমানে অ্যাপটি পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করেছে ইয়াহু। গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোরে শুধু আমন্ত্রিতরাই অ্যাপটি পরীক্ষা করে দেখার সুযোগ পাচ্ছেন।

অ্যাপটিতে মূলত গ্রুপ চ্যাটকেই বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছাড়া গ্রুপ চ্যাট ব্যবস্থাপনার নানা ফিচার আছে এতে।

গুগল প্লেতে যুক্ত করা বর্ণনা অনুযায়ী, স্কুইরেল অ্যাপটি ‘ডিসকর্ড’ ও ‘স্ল্যাক’ অ্যাপের সঙ্গে প্রতিযোগিতার জন্যই তৈরি করেছে ইয়াহু। এর বিশেষত্ব হচ্ছে প্রচলিত হোয়াটসঅ্যাপ বা উইচ্যাটের ফিচারগুলোর জায়গায় নির্দিষ্ট বিষয় ও মানুষ নিয়ে চ্যাট ‘রুম’ তৈরি করা যাবে। একটি মূল ‘রুম’ ফিচার থাকবে, যেখানে পুরো গ্রুপকে একসঙ্গে করার ও কোনো ঘোষণা দেওয়া যাবে। এ ছাড়া নোটিফিকেশন বন্ধ করার জন্য মিউট সুইচ থাকবে।

ব্যবসাপ্রতিষ্ঠান ও বিভিন্ন কোম্পানির ব্যবহারের জন্য এ অ্যাপ তৈরি করেছে ইয়াহু। এতে ব্যক্তিগত গোপন চ্যাটের জন্য ‘সিক্রেট রুম’ থাকবে।

এতে প্রতিক্রিয়া জানানোর সুযোগ থাকবে। অন্যান্য অ্যাপের মতো ছবি, ডকুমেন্ট, লিংক শেয়ার করা যাবে এতে।

ইয়াহু বর্তমানে ভেরিজনের অঙ্গপ্রতিষ্ঠান ওথের অধীনে পরিচালিত হচ্ছে। গত বছরে ৪৫০ কোটি মার্কিন ডলারে ইয়াহুকে কিনে নেয় ভেরিজন। ইয়াহু বিক্রি হওয়ার পর এটাই তাদের সাম্প্রতিক পণ্য।

ওথের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করে বলা হয়, অ্যাপটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

ওথের একজন মুখপাত্র বলেছেন, ‘ওথ থেকে আমাদের সদস্যদের জন্য সব সময় সৃজনশীল উপায়ে সেবা দেওয়ার চেষ্টা করছি। প্রতিনিয়ত নতুন সেবা পরীক্ষা করছি। দৈনন্দিন কাজের উপযোগী গ্রুপ চ্যাট অ্যাপ নিয়ে কাজ হচ্ছে।’