১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রমজানে সীমিত লাভ করেন : বাণিজ্যমন্ত্রী

রমজানে সীমিত লাভ করেন : বাণিজ্যমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ আসন্ন রমজান মাসে নিত্যপণ্যের ব্যবসায়ীদের সহনীয় পর্যায়ে লাভ করার পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রবিবার (১৩ মে) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রমজান মাসে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে করণীয় বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে একথা বলেন তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, রমজান মাসের পবিত্রতা রক্ষার জন্য আপনারা সহনীয় পর্যায়ে লাভ করুন। রমজান মাসে সঠিকভাবে পণ্য সরবরাহ করবেন, লাভও করবেন। কিন্তু সহনীয় পর্যায়ে। এটিই বিনিত অনুরোধ আপনাদের কাছে।

তিনি বলেন, চিনি এবং পেঁয়াজ ছাড়া সব পণ্যের দাম স্বাভাবিক আছে। পেঁয়াজের দাম যেভাবে বেড়েছিল তার চেয়ে অনেক সহনীয় পর্যায়ে আছে। পেঁয়াজ ভারত থেকে আমদানি করতে হয়। কারণ চাহিদার তুলনায় আমাদের উৎপাদন অনেক কম। ভারত থেকে আসতে যে সময় লাগে, তার চেয়ে বেশি দেরি হলে অনেক সময় পেঁয়াজ পচে যায় এসব কারণে একটু বাড়তি আছে। চিনির দাম বিশ্ববাজারে ৪শ’ ডলার থেকে ৩শ’ ডলার। চিনির দাম বাড়ার কোনো কারণ নেই।

তোফায়েল আহমেদ বলেন, দাম বাড়ার আরেকটা কারণ হলো, সবাই রোজা শুরুর আগেই ১৫ দিনের বাজার করে ফেলে। এজন্য প্রথমদিকেই একটি প্রভাব পড়ে। ১৫ দিন পরে আবার বিক্রেতারাই তাড়াহুড়ো করে কিভাবে বিক্রি করা যায়। বিক্রি করতে না পারলে তো নষ্ট হয়ে যাবে। সুতরাং প্রথম রোজার দাম দিয়ে সারা মাসের দাম বিচার করা ঠিক হবে না।