২৬ মে ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাজায় ইসরায়েলি হত্যাকাণ্ডের ঘটনায় রাশিয়া-চীনের নিন্দা

গাজায় ইসরায়েলি হত্যাকাণ্ডের ঘটনায় রাশিয়া-চীনের নিন্দা

অনালাইন ডেস্ক ॥ সম্প্রতি জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনকে কেন্দ্র করে গাজা সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভের উপর ইসরায়েলি সেনাদের গুলিতে ৬১ ফিলিস্তিনি হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছে রাশিয়াও চীন। গতকাল মঙ্গলবার জাতিসংঘে এ নিন্দা জানিয়েছে দেশ দুটি। এদিকে, ইসরাইলি সেনাদের এ হত্যাকাণ্ড মানবাধিকারের সর্বোচ্চ লঙ্ঘন এবং তা যুদ্ধাপরাধ বলে জানিয়েছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অন্যদিকে, ইসরায়েলি সৈন্যদের গুলিতে ৬১ ফিলিস্তিনি নিহত হওয়ার পর তুরস্ক এ ঘটনাকে হত্যাযজ্ঞ বলে বর্ণনা করেছে। আর মিশর অভিযোগ করেছে, ইসরায়েল ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের টার্গেট করছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কমিশনার জেইদ বিন রাদ জেইদ আল হুসেইন বলেছেন, যারা এ জঘন্য মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে।

এ ব্যাপারে ফিলিস্তিনি কর্মকর্তারা বলছেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুসালেমে সরিয়ে নেওয়ার ঠিক কয়েক ঘণ্টা আগে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের উপর ইসরায়েলি বাহিনী গুলি চালায়। গত কয়েক সপ্তাহ ধরেই গাজা-ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভ চলছে। তবে যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসরায়েল। কিন্তু ইউরোপসহ সারা বিশ্বের বিভিন্ন দেশ এর তীব্র নিন্দা জানিয়েছে। তেল আবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুসালেমে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হওয়ার পর থেকেই ফিলিস্তিনিরা এর বিরুদ্ধে বিক্ষোভ করে আসছে।