২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইরানের পরমাণু ইস্যুতে মুখ খুলল পুতিন

ইরানের পরমাণু ইস্যুতে মুখ খুলল পুতিন

অনলাইন ডেস্ক ॥ পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ইরান ও যুক্তরাষ্ট্র। ইরানের পরমাণু সমঝোতা হতে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনার মুখে পড়েছে মার্কিন প্রশাসন। আর তারই জের ধরে এবার মুখ খুলল রাশিয়া। যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এ ধরনের পদক্ষেপ অগঠনমূলক এবং তা ‘বেদনাদায়ক’ পরিণতি বহন করবে।

শুক্রবার সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে দেয়া বক্তৃতায় তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ইরানের পরমাণু সমঝোতা অনুমোদন করার ফলে এটি একটি বহুমুখী আন্তর্জাতিক দলিলে পরিণত হয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, পরমাণু সমঝোতা নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানে সব পক্ষকে স্পষ্ট অবস্থান নিয়ে এগিয়ে আসতে হবে। কারণ এ ব্যাপারে মার্কিন সরকার অগঠনমূলক পদক্ষেপ নিয়েছে।

এ ব্যাপারে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে নিজের সাক্ষাৎ প্রসঙ্গেও কথা বলেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, পরমাণু সমঝোতার ব্যাপারে রাশিয়ার অবস্থান সুস্পষ্ট। এ সমঝোতাকে রক্ষা করতে হবে।

পুতিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি চার বছর পর পর একজন নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রতি চার বছর অন্তর যদি মার্কিন প্রেসিডেন্ট এভাবে অন্তত একটি করে আন্তর্জাতিক দলিল বাতিল করে দিতে থাকেন তাহলে সংকট ও উত্তেজনা বাড়তেই থাকবে।