১৭ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি ॥ আজ বিশ্ব পরিবেশ দিবস

স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব পরিবেশ দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশে এ দিবসটি পালনের জন্য সরকারী বেসরকারীভাবে নানা কর্মসূচী নেয়া হয়েছে। এবারের পরিবেশ দিবসের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি, প্লাস্টিকের পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’। এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ প্রধান মন্ত্রী শেখ হাসিনা এবং সংসদে বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদ বাণী দিয়েছেন।

কক্সবাজারে প্রাকৃতিক সম্পদ পুনরুদ্ধারে পৃথক পরিবেশ তহবিলের দাবি ॥ এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সুশীল সমাজ ও বিশেষজ্ঞরা কক্সবাজারের প্রাকৃতিক সম্পদের স্থায়ী ক্ষতি হয়ে যাবার আগেই রোহিঙ্গা শরণার্থীদের দ্রুত প্রত্যাবাসন, পুনর্বন্টন ও ঘনত্ব হ্রাস করার দাবি জানান। তারা কক্সবাজারের প্রাকৃতিক প্রতিবেশে ইতিমধ্যে ঘটে যাওয়া ক্ষতি পুনরুদ্ধারের জন্য একটি পৃথক পরিবেশ তহবিল গঠনেরও দাবি জানান।

সোমবার কোস্ট ট্রাস্ট ও সিসিএনএফ (কক্সবাজার সিএসও এনজিও ফোরাম) যৌথভাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে সঞ্চালকের দায়িত্ব পালন করেন কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক ও সিসিএনএফের কোচেয়ার রেজাউল করিম চৌধুরী। জলবায়ু বিশেষজ্ঞ এবং বিসিএএস (বাংলাদেশ সেন্টার ফর এ্যাডভান্সড স্টাডিজ) নির্বাহী পরিচালক ড. আতিক রহমান বিশেষজ্ঞ মতামত ব্যক্ত করেন। কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক বরকত উল্লাহ মারুফ কক্সবাজারের উখিয়া ও টেকনাফের স্থানীয় জনগোষ্ঠীর ওপর রোহিঙ্গা শরণার্থী ঢলের প্রভাব বিষয়ে পরিচালিত গবেষণায় প্রাপ্ত পরিবেশ, পানি, দূষণ ও জনসংখ্যার ভারসাম্যহীনতা বিষয়ে তথ্য উপস্থাপন করেন। এছাড়াও কক্সবাজারের ভূগর্ভস্থ পানি বিষয়ে পরিচালিত একটি গবেষণার তথ্য নিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-র কক্সবাজার সভাপতি ফজলুল কাদের চৌধুরী।