১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লন্ডন থেকে দেশে ফিরেছেন ফখরুল

লন্ডন থেকে দেশে ফিরেছেন ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ লন্ডন থেকে দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার সন্ধ্যা সোয়া ছয়টার দিকে বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি ঢাকার হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। জানা যায়, চিকিৎসার নামে থাইল্যান্ড গিয়ে সেখান থেকে গোপনে লন্ডন সফরে গিয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গেকয়েক দফা বৈঠক করেন তিনি।

সূত্র মতে, তারেক রহমানের সঙ্গে মির্জা ফখরুল বিএনপির সাংগঠনিক বিষয় ছাড়াও কারাবন্দী খালেদা জিয়ার মামলা, তাঁর মুক্তির আন্দোলন ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। লন্ডন সফরকালে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত ইফতার মাহফিলে অংশ নিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমি তারেক রহমানের নির্দেশনা নিতে লন্ডন সফরে এসছি।’

উল্লেখ্য, তারেক রহমানের তলবে লন্ডন সফরে যাওয়ার আগেই বিভিন্ন মহলে বিষয়টি জানাজানি হয়ে হয়ে গেলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বিষয়টিকে গুজব বলে উড়িয়ে দেন। ৩ জুন তিনি স্ত্রী রাহাত আরা ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে সঙ্গে নিয়ে ব্যাংকক যান। সেখানে ভারতের একটি রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্ঘে বৈঠক করে তিনি লন্ডন চলে যান।

আর আমির খসরু মাহমুদ চৌধুরী ভারতে গিয়ে আরও ২ বিএনপি নেতাকে সঙ্গে নিয়ে সেদেশের ক্ষমতাসীন দলসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। আর লন্ডনে গিয়ে তারেক রহমানের সঙ্গে কয়েক দফা বৈঠক তরেন মির্জা ফখরুল। সেখানে একটি সেমিনারেও অংশ নেন তিনি। ওই সেমিনারে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে কথা বলেন তিনি।