১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নেতানিয়াহুর ‘হাস্যকর’ বক্তব্যের জবাব দিলেন ইরানের জ্বালানীমন্ত্রী

নেতানিয়াহুর ‘হাস্যকর’ বক্তব্যের জবাব দিলেন ইরানের জ্বালানীমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ ইরানের কথিত পানি সংকট মোকাবিলায় দেশটির জনগণকে সাহায্য করার প্রস্তাব দিয়ে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু যে বক্তব্য দিয়েছেন তাকে হাস্যকার বলে প্রত্যাখ্যান করেছে তেহরান।

ইরানের জ্বালানীমন্ত্রী রেজা আরদাকানিয়ান বলেছেন, নেতানিয়াহুর এ বক্তব্যের মূল লক্ষ্য পানি নিয়ে সংঘাত সৃষ্টি করা; কিন্তু তার জানা উচিত ইরানের জনগণ কোনোদিনও তেল আবিবের ক্রীড়নকে পরিণত হবে না।

নেতানিয়াহু সম্প্রতি এক ভিডিও বার্তায় দাবি করেন, ইসরাইল সরকার ইরানকে পানি ব্যবস্থাপনা ও পানি শোধন প্রক্রিয়া সংক্রান্ত নয়া প্রযুক্তির ব্যবহার শেখাতে চায়। ইহুদিবাদী প্রধানমন্ত্রী এমন সময় ইরানে তার ভাষায় পানি সংকটের সমাধান দিতে চান যখন তার সরকার গত ১০ বছরেরও বেশি সময় ধরে গাজা উপত্যকার ওপর ভয়াবহ অবরোধ আরোপ করে সেখানকার ১৭ লাখ ফিলিস্তিনিকে সুপেয় পানি খাওয়ার অধিকার থেকে বঞ্চিত করে রেখেছে।

ইরানের জ্বালানীমন্ত্রী রেজা আরদাকানিয়ান বুধবার তেহরানে মন্ত্রিসভার বৈঠকের অবকাশে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, শুধু নেতানিয়াহু নয় বিশ্বের অন্য যে কেউ পানি ব্যবস্থাপনা নিয়ে কথা বলতে চায় তার জেনে রাখা উচিত, খাবার পানির সুষ্ঠু ব্যবস্থাপনা নিয়ে ইরানের কয়েক হাজার বছরের অভিজ্ঞতা রয়েছে। কাজেই বিশ্বের অন্য কোনো স্থানে পানির সংকট দেখা দিলে তার সমাধানে ইরান সাহায্য করতে পারে।

আরদাকানিয়ান আরো বলেন, ইরান আন্তর্জাতিক সমাজে স্বীকৃতিপ্রাপ্ত একটি দেশ। কাজেই নেতানিয়াহু যে প্রযুক্তির কথা বলেছেন তার প্রয়োজন হলে আন্তর্জাতিক অঙ্গন থেকে তা সংগ্রহ করতে তেহরানকে বেগ পেতে হবে না।

এই মাত্রা পাওয়া