১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

একুশতম বিশ্বকাপ আসরের পর্দা উঠলো

একুশতম বিশ্বকাপ আসরের পর্দা উঠলো

অনলাইন ডেস্ক ॥ উদ্বোধন হলো ২০১৮ ফিফা বিশ্বকাপের। রাশিয়ায় প্রথমবারের জন্য বিশ্বকাপের আসর বসছে। পূর্ব ইউরোপে এই প্রথম ফুটবলের এই মহাযজ্ঞ হচ্ছে। ফলে সবদিক থেকেই এই বিশ্বকাপ অনন্য। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামের মাঠে উদ্বোধনী ম্যাচ খেলা হবে। এই মাঠেই বিশ্বকাপ ফাইনালও আয়োজন করা হবে।

উদ্বোধনী কনসার্টে বিখ্যাত তারকা রবি উইলিয়ামস থাকছেন। এছাড়াও রয়েছেন রাশিয়ান গায়িকা এইডা গরিফুল্লিনাও ব্রাজিলকে দুবার বিশ্বকাপ জেতানো তারকা ফুটবলার রোনালদো। এর পাশাপাশি হলিউড তারকা উইল স্মিথ পারফর্ম করবেন। এর সঙ্গে থাকছেন কোসোভান গায়ক এরা ইস্ত্রেফি ও নিকি জ্যাম।

রাশিয়ার ১২টি স্টেডিয়ামে ১১টি শহরে বিশ্বকাপের ম্যাচ হবে। আজ বৃহস্পতিবার প্রথম ম্যাচে মুখোমুখি হবে রাশিয়া ও সৌদি আরব। রাজধানী মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে প্রথম ম্যাচটি শুরু হবে। সেখানে উপস্থিত আছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমিন পুতিন নিজেও। রাজধানীতে মোট ১২টি ম্যাচ হবে। ফলে সারা বিশ্বকাপের সময়ই মস্কো সরগরম থাকবে। আগামী ১৫ জুলাই রাশিয়ার জাতীয় এই স্টেডিয়ামেই হবে চলতি আসরের ফাইনাল ম্যাচ।

সৌদি আরব যোগ্যতা অর্জন পর্বে কোনোমতে ২ গোলের পার্থক্য থাকায় অস্ট্রিয়াকে টপকে মূল পর্বে পৌঁছেছে। ফলে রাশিয়া বিশ্বকাপে সৌদি দারুণ কিছু করবে এমনটা যেমন কেউ আশা করছেন না, তেমনই অঘটন ঘটিয়ে দিলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

আয়োজক দেশ হিসাবে বিশ্বকাপে খেলছে রাশিয়া। এবারের বিশ্বকাপ সব দিক থেকেই অনন্য। এই প্রথম এমন এক দেশে বিশ্বকাপ হচ্ছে যেটি ইউরোপ ও এশিয়া দুই দেশের ছড়িয়ে রয়েছে। এছাড়াও এই প্রথমবার পূর্ব ইউরোপে ফিফা বিশ্বকাপের আসর বসেছে। যা আগে কোনোদিন হয়নি। রাশিয়ার অবশ্য বিশ্বকাপে পারফরম্যান্স তেমন আহামরি নয়। আগে সোভিয়েত ইউনিয়ন হিসাবে বিশ্বকাপে অংশ নিয়েছিল রাশিয়া। ১৯৯৪ সাল থেকে শুধু রাশিয়া হিসাবে অংশ নিচ্ছে। কেন পারফরম্যান্স রুশদের?

নির্বাচিত সংবাদ