১৯ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আর্জেন্টিনার মিশন শুরু শনিবার, রবিবার ব্রাজিলের

আর্জেন্টিনার মিশন শুরু শনিবার, রবিবার ব্রাজিলের
  • রোস্টভে নেইমার-কুটিনহোদের বিরুদ্ধে লড়বে সুইজারল্যান্ড, মস্কোয় মেসি-মারিয়াদের প্রতিপক্ষ নবাগত আইসল্যান্ড, আগেই ফাঁস সেলেসাওদের প্রথম ম্যাচের একাদশ, মেসিকে থামাতে ছক আইসল্যান্ডের, নবাগত দেশটিকে সমীহ করছে আলবিসেলেস্তেরা

জাহিদুল আলম জয় ॥ অপেক্ষার প্রহর শেষে পর্দা উঠেছে বিশ্বকাপ ফুটবলের। বৃহস্পতিবার শুরু হয়েছে ময়দানী লড়াই। তবে যতক্ষণ পর্যন্ত ব্রাজিল ও আর্জেন্টিনা মাঠে না নামছে প্রকৃত অর্থে উন্মদনার মাত্রা বাড়ছে না। কেননা বিশ্ব ফুটবলে এ দল দু’টিকে ঘিরেই যত উন্মাদনা, আবেগ, উৎসব।

এই উৎসবে শামিল হতে খুব বেশি সময় লাগছে না। শনিবারই শুরু হয়ে যাচ্ছে অন্যতম ফেবারিট আর্জেন্টিনার মিশন। ‘ডি’ গ্রুপে লিওনেল মেসি, এ্যাঞ্জেল ডি মারিয়াদের বিরুদ্ধে খেলবে এই প্রথম বিশ্বকাপে খেলতে আসা আইসল্যান্ড। মস্কোয় বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত ম্যাচে মেসিদের চমকে দেয়ার ছক কষছে বাছাইপর্বে চমক দেখিয়ে মূলমঞ্চে উঠে আসা আইসল্যান্ড। আর্জেন্টিনার মাঠে নামার একদিন পরই অর্থাৎ রবিবার মিশন শুরু করবে আসরের হট ফেবারিট ব্রাজিল। ‘ই’ গ্রুপের ম্যাচে রোস্টভে রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে খেলবে সুইজারল্যান্ড। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১২টায়। শুরুর ম্যাচেই প্রতিপক্ষকে উড়িয়ে দেয়ার পরিকল্পনা করছে টিটের দল। এই ম্যাচের সেরা একাদশ নাকি ফাঁস হয়ে গেছে। এমনটাই দাবি জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

আসরের টপ ফেবারিট ব্রাজিল নিজেদের শিরোপা জয়ের পরিকল্পনা যাতে ফাঁস না হয় এ জন্য অনেকটাই নিভৃতে অনুশীলন করে চলেছে। তবে ট্রেনিং সেশনে গোপনীয়তা রাখলেও যেটি সবচেয়ে বেশি গোপন থাকা দরকার, সেই একাদশ ফাঁস হয়ে গেছে সেলেসাওদের। গতবার ঘরের মাঠে শিরোপা জয়ের ভাল সম্ভাবনা ছিল ব্রাজিলের। কিন্তু সেমিফাইনালের আগে তারা হারিয়ে বসে দলের সেরা তারকা নেইমারকে। চোটের কারণে নেইমার খেলতে পারেননি, এক ম্যাচের নিষেধাজ্ঞায় জার্মানির বিপক্ষে ছিলেন না রক্ষণভাগের সেরা সৈনিক থিয়াগো সিলভাও। সবমিলিয়ে মানসিকভাবে ভেঙ্গে পড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। জার্মানির কাছে নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় লজ্জায় শেষ হয়েছিল টুর্নামেন্ট। এরপর অনেক কিছুই উলট-পালট হয়েছে। কোচ টিটে দায়িত্ব নেয়ার পর ব্রাজিল দলকে পুনরুজ্জীবিত করেছেন। রাশিয়া বিশ্বকাপে বাছাইপর্ব থেকে সবার আগে মূলপর্বে উঠেছে পেলের দেশ। প্রায় অজেয় হয়ে পড়া টিটের দলের এবার বিশ্বকাপ জয়ের ভাল সম্ভাবনা দেখছেন ফুটবল বিশ্লেষকরা।

দলে এখন এমনই প্রতিযোগিতা, প্রতি পজিশনেই সেরা খেলোয়াড়ের ছড়াছড়ি। ব্রাজিলের বিশ্বকাপ একাদশ নিয়ে তাই মধুর সমস্যায় আছেন কোচ। আগেভাগেই তাই একাদশ অনুমান করা কঠিন। এমন সময় যদি আপনি প্রথম ম্যাচের ব্রাজিল একাদশ সম্পর্কে জেনে যান, তবে কেমন হয়? এমনই এক কাজ করে বসেছেন গ্যাব্রিয়েল জেসুসের এক ঘনিষ্ঠ বন্ধু। সামাজিক যোগাযোগ মাধ্যমে সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচের একাদশ ফাঁস করে দিয়েছেন তিনি। এক টুইটে তিনি একাদশটা দিয়েছেন এমনÑ এ্যালিসন, ডানিলো, থিয়াগো সিলভা, মিরান্ডা, মার্সেলো, কাসেমিরো, পাউলিনহো, ফিলিপ কুটিনহো, উইলিয়ান, নেইমার ও গ্যাব্রিয়েল জেসুস। প্রথম ম্যাচে মাঠে নামার আগে মিডিয়ার সঙ্গে কথা বলেছেন মিডফিল্ডার পাউলিনহো। তিনি বলেন, আমরা এখন আত্মবিশ্বাসে ভরপুর। এখন পর্যন্ত টুর্নামেন্টের আগে ব্রাজিল দলের যা পরিস্থিতি তাতে স্পষ্টভাবেই বলা যায়, এবারের দলটি আগেরবারের তুলনায় অনেক ভাল অবস্থায় আছে। বেশকিছু দিক থেকেই এবারের প্রস্তুতি ভাল হয়েছে। চার বছরে আমরা অনেক কিছু শিখেছি, ওই স্মৃতিটা আমরা ভুলে যেতে চাই। এটাও ফুটবলের একটি অংশ। এই চার বছরে আমরা একটি বিষয় করার চেষ্টা করেছি, অতীতকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা যোগানোর কাজ করেছি। এখন আমাদের সামনে আরেকটি সুযোগ এবং আমরা অবশ্যই ভাল খেলতে চাই। এটাই জীবন। ফুটবলে এই একটি বিষয় ভাল যে এখানে খুব দ্রুতই আরেকটি সুযোগ হাতে পাওয়া যায়।

পুচকে দল হলেও আইসল্যান্ডকে হাল্কাভাবে নিচ্ছে না আর্জেন্টিনা। দলটি যোগ্যতার স্বাক্ষর রেখেই বিশ্বকাপে খেলছে। ২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপে পর্তুগালের সঙ্গে ড্র করেছিল আইসল্যান্ড। দলটির মিডফিল্ডার ইয়োহান গুডমুন্ডসন এবার লিওনেল মেসিকে আটকে বিশ্বকাপে চমক উপহার দেয়ার ঘোষণা দিয়েছেন। দুই বছর আগের সেই ১-১ ড্র ম্যাচে আইসল্যান্ডের রক্ষণাত্মক কৌশলে ভীষণ ক্ষেপেছিলেন পর্তুগীজ তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। প্রতিপক্ষ ‘ছোট মানসিকতার’ বলেও কড়া সমালোচনা করেছিলেন ফিফা সেরা তারকা। গুডমুন্ডসন চান রোনাল্ডোর চেয়েও যেন বেশি চটে যান মেসি। গুডমুন্ডসন বলেন, সে (রোনাল্ডো) অবশ্যই খেপে গিয়েছিল, কারণ তারা দ্বিতীয় গোল করতে পারেনি। এটা আমাদের বড় কোন প্রতিযোগিতায় প্রথম ম্যাচ ছিল এবং পর্তুগাল আইসল্যান্ডকে হারাতে পারেনি। তাই এটা তাদের জন্য ভাল ছিল না। রোনাল্ডো একজন জয়ী, তাই সে ক্ষুব্ধ হয়েছিল। মেসির বিপক্ষে খেলা কঠিন হবে কিন্তু যতক্ষণ সে হতাশ থাকবে এবং গোল করতে পারবে না, আমরা খুশি। তাদের হারানোর এবং মেসিকে আরও বেশি রাগানোর চেষ্টা করব।

আইসল্যান্ডের ফুটবলারদের উচ্চতা নিয়েই বেশি ভাবাচ্ছে আর্জেন্টিনাকে। এ কারণে উচ্চতাসম্পন্ন খেলোয়াড়কে দিয়ে প্রতিপক্ষদের মার্কিং করানোর অনুশীলন করিয়েছেন আর্জেন্টিনা কোচ জর্জ সাম্পাওলি। দলটির গোলরক্ষক উইলি কাবায়েরো আইসল্যান্ডকে নিয়ে এখনই বেশ সাবধান। তিনি বলেন, ম্যাচটা অনেক কঠিন হবে। আইসল্যান্ডের রক্ষণ খুব ভাল। মাঝখান দিয়ে আক্রমণ করা কঠিন। আমাদের উইং ব্যবহার করতে হবে।