১৭ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আফগানদের ঐতিহাসিক টেস্টে রানের বন্যা ভারতের

স্পোর্টস রিপোর্টার ॥ টেস্ট আঙ্গিনায় পা দিয়ে ফেলেছে আফগানিস্তান ক্রিকেট দল। টেস্টের কুলিন সাম্রাজ্যে নিজেদের বিচরণ ঘটিয়ে ফেলেছে। বৃহস্পতিবার ভারতের বিপক্ষে টেস্ট দিয়ে টেস্ট জগতে পা রেখেছে। ঐতিহাসিক এ টেস্টেই ধাক্কা খাওয়ার মুখেও পড়েছে। রানের বন্যায় আফগানিস্তানকে ভাসাচ্ছে ভারত। শিখর ধাওয়ানের ১০৭ ও মুরলি বিজয়ের ১০৫ রানে ব্যাঙ্গালুরুতে টেস্টের প্রথমদিনেই ৬ উইকেট হারিয়ে ৩৪৭ রান করে ফেলেছে ভারত। লোকেশ রাহুলের ব্যাট থেকে এসেছে ৫৪ রান। আজ ম্যাচের দ্বিতীয়দিনে হার্দিক পান্ডে (১০*) ও রবিচন্দ্রন অশ্বিন (৭*) স্কোরবোর্ডে রান আরও বাড়াতে ব্যাট হাতে নামবেন।

আফগান স্পিনার রশিদ খান আকাশে ভাসছেন। একের পর এক ম্যাচে সাফল্য পেয়েছেন। আইপিএলে নিজেকে অন্য উচ্চতায় নেয়ার পর বাংলাদেশের বিপক্ষে টি২০ সিরিজে চমক জাগিয়েছেন। তিনি যে কত উঁচুমানের লেগ স্পিনার তা বুঝিয়েছেন। কিন্তু মুদ্রার উল্টো পিঠটাও দেখছেন রশিদ। টি২০তে নিজেকে আকাশ ছোঁয়া সাফল্যে ভাসিয়েছেন। কিন্তু টেস্টে এসেই সব শেষ। ভারতীয় ব্যাটসম্যানরা রশিদের বলগুলো এতটাই স্বাচ্ছন্দ্যে খেলেছেন, ১২৩ বল পর্যন্ত রশিদকে কোন উইকেটই পেতে দেননি। ১০৯ রান দিয়ে শেষ পর্যন্ত উইকেট পেয়েছেন রশিদ। কী কঠিন পরিস্থিতিতে পড়েছেন। এ টেস্টে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক অজিঙ্কা রাহানের উইকেটটি নিয়ে স্বস্তি ফিরেছে রশিদের। রশিদ যখন রাহানেকে আউট করেছেন ততক্ষণে ভারত ৩১৮ রানে চলে যায়।

রাহানে আউটের আগে লোকেশ রাহুল দলের ২৮৪ রানের সময় ৫৪ রান করে আউট হন। এর আগে মুরলি বিজয় ক্যারিয়ারের ১১তম টেস্ট সেঞ্চুরি করে আউট হন। দলের ২৮০ রানের সময় রাহুল আউট হয়ে যান। ভারতের প্রথম উইকেটটি পড়ার আগেই একটি রেকর্ড হয়ে যায়। দলের ১৬৮ রানের সময় ৯৬ বলে ১৯ চার ও ৩ ছক্কায় ১০৭ রান করে আউট হন ধাওয়ান। তাতে একটি রেকর্ডও জড়িয়ে থাকে। রশিদ খান-মুজিব জাদরানদের এমনই বেধড়ক পিটিয়েছেন ধাওয়ান, টেস্টের ষষ্ঠ ও প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে মধ্যাহ্ন বিরতির আগেই তুলে নিয়েছেন সেঞ্চুরি।

আফগানিস্তানের জন্য এই টেস্টটা ঐতিহাসিক। কিন্তু আফগানদের এ ঐতিহাসিক টেস্টে যেন ভারতীয়রা ইতিহাস গড়ে তুলছেন। রেকর্ডের পাতায় একের পর এক রেকর্ড যুক্ত করতে চাচ্ছেন। ধাওয়ান এমনই ধুমধাড়াক্কা ব্যাটিং করেছেন, মনে হচ্ছিল টেস্ট খেলা নয়। নির্ধারিত ওভারের খেলা হচ্ছে। ৮৭ বলে সেঞ্চুরি করে ফেলেন তিনি। শেষ পর্যন্ত ক্যারিয়ারের ষষ্ঠ টেস্ট সেঞ্চুরি করার পর আরও ৭ রান যোগ করে আউট হয়ে যান ধাওয়ান। টেস্টের প্রথমদিনের প্রথম সেশনেই তিন অঙ্কের দেখা পাওয়া ব্যাটসম্যানদের তালিকা খুব বড় নয়। টেস্টের ১৪১ বছরের ইতিহাসে মাত্র ছয়জন ব্যাটসম্যানের সুযোগ হয়েছে এই রেকর্ড গড়ার। লাঞ্চের আগেই সেঞ্চুরি পাওয়া প্রথম ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার ভিক্টর ট্রাম্পার। তিনি ইংল্যান্ডের বিপক্ষে ১৯০২ সালের ওল্ডট্র্যাফোর্ড টেস্টের প্রথমদিনের প্রথম সেশনে ১০৪ রান করেছিলেন। লাঞ্চের আগে সেঞ্চুরি করেছেন চার্লি ম্যাকার্টনি, স্যার ডন ব্র্যাডম্যান, মাজিদ খান ও ডেভিড ওয়ার্নার। এবার সেই তালিকায় যুক্ত হলেন ধাওয়ান। ভারতও রানের পাহাড় গড়ছে। আফগানিস্তানের ঐতিহাসিক টেস্টে রানের বন্যা গড়ছে ভারত।

স্কোর ॥ প্রথমদিন শেষে

ভারত প্রথম ইনিংস ॥ ৩৪৭/৬; ৭৮ ওভার (ধাওয়ান ১০৭, বিজয় ১০৫, রাহুল ৫৪, পুজারা ৩৫, পা-ে ১০*, অশ্বিন ৭*; ইয়ামিন ২/৩২)।