১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পোল্যান্ডকে হারিয়ে সেনেগালের চমক

মোঃ মামুন রশীদ ॥ ১৬ বছর আগে প্রথমবার বিশ্বকাপ মঞ্চে এসেছিল আফ্রিকান দেশ সেনেগাল। ২০০২ সালের সেই বিশ্বকাপে ১৯৯৮ সালের চ্যাম্পিয়ন ফ্রান্সকে উদ্বোধনী ম্যাচেই ১-০ গোলে হারিয়ে চমকে দিয়েছিল তারা। শেষ পর্যন্ত খেলেছিল কোয়ার্টার ফাইনাল। সেই দলের অধিনায়ক আলিউ সিজে এবার কোচ হিসেবে রাশিয়ার মাটিতে খেলতে নেমে আরেকবার চমক দেখালেন। নিজেদের দ্বিতীয় বিশ্বকাপেও পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে শুভ সূচনা করেছে সেনেগাল।

রবার্ট লেভানডোস্কি যেমন পোল্যান্ডের ভরসা তেমনি সেনেগালের আস্থার নাম লিভারপুলে খেলা স্ট্রাইকার সাদিও মানে। তবে এ দুজন নায়ক হওয়ার সুযোগ পাননি। তার আগেই পোলিশদের জন্য খলনায়ক সাজলেন ডিফেন্ডার থিয়াগো সিওনেক। ম্যাচের ৩৭ মিনিটে অবশ্য মানে ও এমবায়ে নিয়াংয়ের গোছানো ফুটবলশৈলীতে ইদ্রিসা গুয়ে দারুণ শট ফেরাতে গিয়ে সিওনেকের পায়ে লেগে নিজেদের জালেই জড়িয়ে যায়। আত্মঘাতী সেই গোলে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়ে অষ্টম বিশ্বকাপ খেলতে আসা পোল্যান্ড। মানসিকভাবে ভেঙ্গে পড়ে পোলিশরা। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা দ্বিতীয়ার্ধেও। আর শারীরিক সক্ষমতায় এগিয়ে থাকা সেনেগাল মুহুর্মুহু আক্রমণে দিশেহারা করে ফেলে পোল্যান্ডকে। আর কোণঠাসা পোল্যান্ড মস্ত ভুল করে বসে ম্যাচের ৬০ মিনিটে। মাঝমাঠ থেকে ব্যাক পাস করে বল পাঠালেও সেটা আয়ত্তে নিতে পারেননি বেডনারেক। সুযোগের অপেক্ষায় ঘাপটি মেরে ছিলেন নিয়াং। তিনি বল নিয়ে দুই ডিফেন্ডারকে কাটিয়ে এগোতে থাকেন। পোলিশ গোলরক্ষক বক্স থেকেই বেরিয়ে এসেছিলেন আগত বলটি ফিরিয়ে দেয়ার জন্য। কিন্তু তিনিও বলটি ছুঁতে পারেননি। দুরন্ত গতির নিয়াং ফাঁকা পোস্টে লক্ষ্যভেদ করতে ভুল করেননি (২-০)।

দ্বিতীয় গোল হজমের পর অবশ্য মরিয়া হয়ে ওঠে পোল্যান্ড। একের পর এক আক্রমণে সেনেগালকে চেপে ধরে। সুযোগও সৃষ্টি হতে থাকে। কিন্তু গোলের দেখা পাচ্ছিল না তারা। অবশেষে কাক্সিক্ষত গোলের দেখা তারা পায় ৮৬ মিনিটে। গ্রেগর্জ ক্রায়োচোউয়াক ৮ গজ দূর থেকে নেয়া ফ্রি-কিকে হেড করে একটি গোল পরিশোধ করেন (২-১)। এরপর আরও উজ্জীবিত হয়ে ওঠে পোল্যান্ড। কিন্তু বেশকিছু সুযোগ তৈরি করলেও সেনেগালের রক্ষণভাগের দক্ষতায় আর গোলের দেখা পায়নি। শেষ পর্যন্ত ২-১ গোলে পরাজয় দিয়েই যাত্রা শুরু করে পোল্যান্ড। আর ১৬ বছর পর বিশ্বকাপে ফিরে আবারও জয় দিয়ে মিশন শুরু করল সেনেগাল।