১৯ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সবার আগে দ্বিতীয় রাউন্ডে রাশিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ প্রথমবার বিশ্বকাপ আয়োজক হয়েই বাজিমাত করল রাশিয়া। পরপর দুই ম্যাচে প্রতিপক্ষদের উড়িয়ে দিয়ে এবারের বিশ্বকাপে প্রথম দল হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে

তারা। মঙ্গলবার রাতে সেন্ট পিটার্সবার্গের ক্রেস্টোভস্কি স্টেডিয়ামে তারা মিশরকে ৩-১ গোলে হারিয়ে দিয়েছে। প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ৫-০ গোলের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছিল স্বাগতিক রাশিয়া। সোভিয়েত ইউনিয়ন হিসেবে ৭ বার অংশ নিয়ে একবার সেমিফাইনাল খেললেও রাশিয়া নামে আগে তিনবার অংশ নিয়ে কোনবারই গ্রুপ পর্ব পেরোতে পারেনি তারা। এবার তারা দ্বিতীয় রাউন্ডে উঠতে সক্ষম হলো। আর এ পরাজয়ে প্রায় অনিশ্চিত হয়ে গেল মিশরের দ্বিতীয় রাউন্ডে ওঠা।

ম্যাচের শুরু থেকেই সমানে-সমান লড়াই জমে ওঠে। মিশরের হয়ে এদিন বিশ্বখ্যাত তারকা ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ মাঠে নামেন। প্রথমার্ধ গোলশূন্যভাবেই শেষ হয়। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে নিজেদের ভুলেই পিছিয়ে পড়ে মিশর। ৪৭ মিনিটে জোবনিনের দুর্বল শট ঠেকাতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন আহমেদ ফাতি (১-০)। আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ার পর ছত্রভঙ্গ হয়ে যায় মিশর, আরও উজ্জীবিত হয়ে ওঠে রাশিয়া। ৫৯ মিনিটে সেই সুযোগে রাশিয়ার হয়ে ফার্নান্দেসের পাস থেকে বল পেয়ে গোল করেন মিডফিল্ডার দেনিস চেরিশেভ (২-০)। হতাশায় মুষড়ে পড়া মিশরকে আরও বিপর্যস্ত করেন আরতেম জিউবা। ৬২ মিনিটে তিনি কুতেপভের পাস থেকে গোল করে ৩-০ ব্যবধানে এগিয়ে নেন রাশিয়াকে। তবে ৭৩ মিনিটে সালাহ পেনাল্টিতে গোল করে মিশরের আত্মবিশ্বাস ফিরিয়ে এনেছিলেন (৩-১)। কিন্তু এরপর অনেক চেষ্টা করেও গোল পায়নি তারা। শেষ পর্যন্ত ৩-১ গোলে জিতে ৬ পয়েন্ট নিয়ে আগেভাগেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করল রাশিয়া। যদিও সৌদি আরব (উরুগুয়ে ও মিশরের বিপক্ষে) দুটি ম্যাচ এবং উরুগুয়ে একটি ম্যাচ (রাশিয়ার বিপক্ষে) জিতলে ৩ দলের পয়েন্টই ৬ হবে। সেক্ষেত্রে গোল ব্যবধানের হিসেবে সেরা দুটি দল দ্বিতীয় রাউন্ডে যাবে। তাই সৌদি আরবের জন্য বেশ দুরূহ ব্যাপারই হবে ৬ পয়েন্ট পেয়ে গেলেও। কারণ, পরের দুই ম্যাচ জিতলেও তাদের অন্তত গোল পার্থক্য থাকতে হবে ১৩, যা প্রায় অসম্ভব। আর মিশর হেরে গেলেও সুযোগ শেষ হয়ে যায়নি, তবে সেক্ষেত্রে উরুগুয়েকে পরের দুই ম্যাচ হারতে হবে এবং সৌদি আরবকে শেষ গ্রুপ ম্যাচে হারাতে হবে।