২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মস্তিষ্কের কার্যক্ষমতা অটুট রাখবেন যেভাবে

মস্তিষ্কের কার্যক্ষমতা অটুট রাখবেন যেভাবে

অনলাইন ডেস্ক ॥ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের বুদ্ধিমত্তা, স্মৃতি এককথায় মস্তিস্কের কার্যক্ষমতা কমে যাওয়াটাই স্বাভাবিক। কারণ বয়স যতো বাড়তে থাকে মস্তিস্কের কোষগুলো মরে যায়। তবে সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বয়স বাড়লেও মস্তিষ্কের কার্যক্ষমতা অটুট রাখা যায়। এজন্য তেমন বিশেষ কিছু করার দরকার নেই। প্রতিদিন নিয়ম করে স্রেফ একটা সময় শারীরিক চর্চা করলেই তা সম্ভব। যুক্তরাষ্ট্রের প্রথম গবেষণাকেন্দ্রিক বিশ্ববিদ্যালয় জন হপকিন্স গবেষণাটি চালায়।

'সেল মেটাবলিজম' নামে একটি জার্নালে গবেষণারটির ফলাফল প্রকাশিত হয়েছে। গবেষণায় দেখা যায়, বয়স্কদের মস্তিষ্কের ক্রম অবনতি শারীরিক অনুশীলনের মাধ্যমেই রোধ করা সম্ভব। শরীর চর্চার ফলে মস্তিস্কে এসআইআরটিথ্রি নামে একটি এনজাইমের উৎপাদন বেড়ে যায়। গবেষণাটি পরীক্ষামূলকভাবে ইঁদুরের ওপর চালানো হয়।

গবেষণাটির নেতৃত্বে ছিলেন মার্ক ম্যাটসন। তবে গবেষণায় দেখা যায়, উচ্চমাত্রায় মানসিক চাপের সময় এসআইআরটিথ্রি নামে এনজাইম উৎপাদন হয় না। তবে হুইলের ওপর দৌড়ানোর মতো শারীরিক পরিশ্রমের ফলে এ অচলাবস্থা কেটে যায় এবং এনজাইমটির উৎপাদন শুরু হয়।

ম্যটসন এ বিষয়ে বলেন, 'রানিং হুইল অনুশীলন স্বাভাবিকভাবে নিউরনে এসআইআরটিথ্রি নামে এনজাইম বৃদ্ধি করে এবং মানসিক চাপ কমায় এবং মস্তিষ্কের অবনমন প্রতিহত করে।'