২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কানাডায় দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে ৭০

কানাডায় দাবদাহে মৃতের সংখ্যা বেড়ে ৭০

অনলাইন ডেস্ক ॥ কানাডার পূর্বাঞ্চলে কুইবেক প্রদেশে তীব্র দাবদাহে মৃত ব্যক্তির সংখ্যা বেড়েই চলেছে। এ পর্যন্ত তা ৭০ জন ছাড়িয়েছে। সোমবার দেশটির সরকারি কর্মকর্তার বরাত দিয়ে এএফপির খবরে এ তথ্য জানানো হয়।

কুইবেক প্রদেশের মন্ট্রিল শহরে মৃত ব্যক্তির সংখ্যা সবচেয়ে বেশি। মন্ট্রিলের প্রাদেশিক স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কেবল মন্ট্রিলেই দাবদাহে ৩৪ জন মারা গেছে।

এর আগে গত শনিবার পর্যন্ত ৫৪ জনের মৃত্যু হয় বলে জানান দেশটির জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। দাবদাহে সবচেয়ে বেশি হুমকিতে রয়েছে শিশু ও বয়স্ক ব্যক্তিরা। গবাদিপশুরও ব্যাপক ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

চলতি মাসের শুরু থেকে পুরো দেশেই দাবদাহ শুরু হয়। সবচেয়ে বেশি খারাপ অবস্থা কুইবেক প্রদেশে। ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার সঙ্গে সঙ্গে আর্দ্রতা অনেক বেশি থাকায় জনগণের নাভিশ্বাস ওঠার উপক্রম হয়েছে। বাতাসে অতিরিক্ত জলীয় বাষ্পের কারণে তাপমাত্রা বেশি অনুভূত হচ্ছে।

বছরের এই সময়ে মন্ট্রিলে সাধারণত তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। কর্মকর্তারা বলছেন, এই প্রদেশে গত কয়েক দশকের মধ্যে এমন বিরূপ আবহাওয়া দেখা যায়নি। গরমের ক্ষতিকর প্রভাব কাটাতে মানুষকে বেশি পরিমাণে পানি পানের ও সূর্যের তাপ এড়িয়ে ছায়ায় থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

এর আগে ২০১০ সালে মন্ট্রিলে দাবদাহে ১০০ জন মারা যায়।