২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টে রক্ষণশীল ক্যাভানোকে মনোনয়ন দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টে রক্ষণশীল ক্যাভানোকে মনোনয়ন দিলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের বিচারপতি হিসেবে ব্রেট ক্যাভানোকে মনোনয়ন দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দেশটির সুপ্রিমকোর্টে দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি ৮১ বছর বয়স্ক অ্যান্টনি কেনেডির শূন্যস্থানে গতকাল সোমবার ক্যাভানোকে মনোনয়ন দেন ট্রাম্প।

হোয়াইট হাউসে প্রাইমটাইমে টেলিভিশনের পর্দায় এসে ট্রাম্প বিচারপতি হিসেবে তাঁর মনোনীত ব্যক্তির নাম ঘোষণা করেন।

৫৩ বছর বয়সী ক্যাভানো একজন রক্ষণশীল বিচারপতি হিসেবে পরিচিত। মনোনয়ন দিয়ে ক্যাভানোর প্রশংসা করেছেন ট্রাম্প। তিনি বলেন, ক্যাভানোর একজন বিজ্ঞ আইনজ্ঞ।

ট্রাম্পের এই মনোনয়ন সিনেট থেকে অনুমোদন পেতে হবে। সিনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ।

ক্যাভানো ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার আপিল আদালতের একজন বিচারক। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের উপদেষ্টা ছিলেন।

যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের বিচারপতিরা স্বেচ্ছায় অবসর না নেওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে থাকেন। মধ্যপন্থী হিসেবে পরিচিত বিচারপতি কেনেডি সম্প্রতি জানান, তিনি অবসর নিচ্ছেন। ৩১ জুলাই থেকে তাঁর এই অবসর কার্যকর হবে।

কেনেডির অবসর নেওয়ার চিঠি হাতে পাওয়ার পর ট্রাম্প জানিয়ে দেন, তিনি শিগগিরই শূন্যস্থানে একজন বিচারপতির মনোনয়ন দেবেন। কেনেডির অবসর নেওয়ার সিদ্ধান্তে মার্কিন সুপ্রিমকোর্টে রক্ষণশীলদের পাল্লা ভারী করার সুযোগ পান ট্রাম্প।

নয় সদস্যের মার্কিন সুপ্রিমকোর্ট এই মুহূর্তে চারজন রক্ষণশীল ও চারজন উদারনৈতিক—এই ভাগে বিভক্ত। নবম বিচারপতি কেনেডি এই আদালতের মধ্যপন্থী সদস্য ছিলেন।

এখন ট্রাম্পের মনোনীত বিচারপতি ক্যাভানো সিনেটের অনুমোদন পেলে যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্ট দীর্ঘদিনের জন্য রক্ষণশীলদের নিয়ন্ত্রণে চলে যাবে।

নির্বাচিত সংবাদ