১৯ জুলাই ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হবিগঞ্জের দুই রাজাকারের বিরুদ্ধে ৫টি অভিযোগ

হবিগঞ্জের দুই রাজাকারের বিরুদ্ধে ৫টি অভিযোগ

স্টাফ রিপোর্টার॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার আবুল খায়ের গোলাপ মিয়া সহ দুই রাজাকারের বিরুদ্ধে হত্যা , ধর্ষন ,আটক নির্যাতনের মতো ৫টি অভিযোগ আমলে নিয়েছে ট্রাইব্যুনাল। চার্জ গঠনের শুনানির জন্য ২ সেপ্টেম্বর দিন নির্ধারন করা হয়েছে।

অন্যদিকে টাঙ্গাইলের দানবীর রণদা প্রসাদ সাহা (আর পি সাহা) ও তার ছেলে ভবানী প্রসাদ সাহার হত্যাকান্ডের মামলায় রাজাকার মো:মাহবুবের বিরুদ্ধে প্রসিকিউশনের প্রথম সাক্ষী কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্ট অব বেঙ্গল এর পরিচালক প্রতিভা মুৎসুদী জেরা শেষ করেছে আসামি পক্ষ। পরবর্তী সাক্ষীর জন্য ২৭ আগষ্ট দিন রাখা হয়েছে। পাকিস্তান আর্মির সাবেক ক্যাপ্টেন ও এনএ্সআই এর সাবেক ডিজি মো: ওয়াহিদুল হকের বিরুদ্ধে অগ্রগতি প্রতিবেদন দেয়ার জন্য ২ সেপ্টেম্বর দিন ধার্য্য করা হয়েছে।

এ দিকে পিরোজপুরের ভান্ডারিয়ার ফজলূল হক হাওলদার সহ ৫ রাজাকারকে জেল হাজতে প্রেরনের নির্দেশ দেয়া হয়েছে। একই সঙ্গে তাদেরকে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য তদন্ত সংস্থার কর্মকর্তাদেরকে ১৫ থেকে ১৯ জুলাই একদিন করে ৫ জনকে জিজ্ঞাসাবাদের অনুমতি দেয়া হয়েছে। মঙ্গলবার চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল -১ এ আদেশ গুলো প্রদান করেছেন।

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার আবুল খায়ের গোলাপ মিয়া সহ দুই রাজাকারের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানির জন্য ২ সেপ্টেম্বর দিন নির্ধারন করা হয়েছে। আবুল খায়ের গোলাপ মিয়া ছাড়া অপর আসামি হলেন , মো. জামাল উদ্দিন আহম্মদ ওরফে মো. জামাল উদ্দিন। এর আগে তদন্ত সংস্থা ৮ মার্চ আসামিদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চুড়ান্ত করে। দুই আসামির মধ্যে গোলাপ মিয়াকে গত বছরের ১২ এপ্রিল এবং ২৩ নবেম্বর বিএনপি সমর্থক জামাল উদ্দিনকে গ্রেফতার করা হয়।

আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় হবিগঞ্জের নবীগঞ্জ এলাকায় গণহত্যা, হত্যা, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ ও ধর্ষণের অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে ১৭ জনকে হত্যা, ৬ নারীকে ধর্ষণ, ২৫টি বাড়িতে অগ্নিসংযোগ ও ৩০ জনকে অপহরণ-নির্যাতনের অভিযোগ রয়েছে। আসামিদের বিরুদ্ধে পাঁচটি অভিযোগ আনা হয়েছে।