১৮ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফ্রান্সকে টপকে ভারত এখন বিশ্বের ষষ্ঠ অর্থনীতি

ফ্রান্সকে সপ্তম স্থানে ঠেলে দিয়ে এবার বিশ্ব অর্থনীতির ষষ্ঠ স্থানটি দখলে নিয়েছে ভারত। বিশ্ব ব্যাংকের ২০১৭ সালের একটি প্রতিবেদনসহ চলতি বছর এপ্রিলে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বিশ্ব অর্থনীতি পূর্বাভাস (ডব্লিউইও) বিষয়ক প্রতিবেদনে বিষয়টি উঠে এসেছে। বিশ্বের পাঁচ বৃহত্তম অর্থনীতির দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, চীন, জাপান, জার্মানি ও যুক্তরাজ্য। খবর টাইমস অব ইন্ডিয়া ও ইন্ডিয়া টাইমসের।

গত বছরের শেষে ভারতের (মোট দেশজ উৎপাদন) জিডিপি ছিল ২.৫৯৭ ট্রিলিয়ন ডলার, সে তুলনায় ফ্রান্সের জিডিপি ছিল ২.৫৮২ ট্রিলিয়ন ডলার। কিছুটা শ্লথগতির পর গত বছর জুলাই থেকে দেশটির অর্থনীতি চাঙ্গা হতে শুরু করে।

বিশ্ব ব্যাংকের পরিসংখ্যান অনুসারে, এক শ’ ৩৪ জনসংখ্যা নিয়ে ভারত বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। এদিকে ফ্রান্সের জনসংখ্যা হচ্ছে মাত্র ৬ কোটি ৭০ লাখ। এর মানে ভারতের মাথাপিছু জিডিপি ফ্রান্সের মাথাপিছু জিডিপির একটি ভগ্নাংশের সমান। গুডস ও সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) বাস্তবায়নে কিছুটা ধীরগতির পর গতবছর ভারতের অর্থনীতির বৃদ্ধির প্রধান চালিকা শক্তি হিসেবে কাজ করে উৎপাদন ও ভোক্তা ব্যয়। ভারত এক দশকের মধ্যে তার জিডিপি দ্বিগুণ করেছে এবং দেশটি এখন এশিয়ার একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক চালিকা শক্তি হিসেবে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে।