২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পল পগবার মহানুভবতা

  • গুহায় আটকেপড়া থাই কিশোর ফুটবলারদের জয় উৎসর্গ করলেন ফরাসী তারকা

স্পোর্টস রিপোর্টার ॥ রাশিয়ায় যখন চলছে বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা তখনই থাইল্যান্ডে ঘটে যায় ইতিহাসের অন্যতম বড় দুর্ঘটনা। গুহায় আটকা পড়েন স্থানীয় কিশোর ফুটবল দলের সদস্য ও তাদের সহকারী কোচ। পুরো বিশ্ববিবেক নাড়িয়ে দেয়া ওই ঘটনার পরিণতিটা হয়েছে সুখকর। বেশ কয়েকদিন প্রচেষ্টার পর তাদের উদ্ধার করা হয়েছে। আর সেমিতে বেলজিয়ামকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করার পর সাফল্য থাই কিশোরদের উৎসর্গ করেছেন ফ্রান্স তারকা পল পগবা। টুইটার বার্তায় এ নিয়ে পোষ্ট দিয়েছেন তিনি, ‘ওরা দুঃসাহসী। থাই কিশোরদের স্যালুট জানাচ্ছি এবং এই সাফল্য উৎসর্গ করছি।’ লিখেছেন পগবা।

রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল ম্যাচটি ছিল মঙ্গলবার। যেখানে মুখোমুখি হয় ফ্রান্স ও বেলজিয়াম। পুরো ফুটবল বিশ্বের চোখ ছিল এদিন সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে। তবে উৎকণ্ঠাভরা মন নিয়ে সবাই চেয়েছিলেন আরও একটা ফুটবল দলের দিকে। থাইল্যান্ডের চান্তাওয়াং গুহায় যারা আটকে পড়েছিলেন। থাই গুহায় আটকেপড়া ১২ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে রুদ্ধশ্বাস অভিযানটি শেষ হয় মঙ্গলবার। জীবিত উদ্ধার হন সবাই। পুরো বিশ্বের মানুষের মনে হাসি ফোটায় খবরটি। হাসিমুখ নিয়েই সবাই উপভোগ করতে পারে বিশ্বকাপের সেমিফাইনাল। যেখানে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে ফাইনালের টিকেট কাটে ফ্রান্স। নিজেদের এই জয়কে উদ্ধার হওয়া থাই শিশুদেরই উৎসর্গ করেছেন ফ্রেঞ্চ মিডফিল্ডার পল পগবা।

ওদিকে থাইল্যান্ডে যা ঘটেছে তাতে বিস্ময় প্রকাশ করে হোসে মরিনহো বলেছেন, বাস্তব নায়করা তো থাইল্যান্ডে, বিশ্বকাপ মাঠে নয়। রাশিয়া বিশ্বকাপের ফ্রান্স-বেলজিয়াম সেমিফাইনালের আগ মুহূর্তে এক বিশেষজ্ঞ আলোচনায় অংশ নিয়ে এমন মন্তব্য করেন পতুর্গীজ এ কোচ। ম্যানচেস্টারে ওই আলোচনায় মরিনহো বলেন, আমি সত্যিই বিস্মিত হয়েছি, তারাই (কিশোর ফুটবলাররা) সত্যিকারের নায়ক যা বিশ্বকাপে নেই। একই সঙ্গে শ্বাসরুদ্ধকর অভিযানে অংশ নেয়া ডুবুরিদের প্রতিও প্রশংসার বাক্য ঝরে ম্যানচেস্টার ইউনাইটেডের এ কোচের কণ্ঠে।

ভ্রমণে গিয়ে গুহায় আটকেপড়ার ১৭ দিন পর তিনদিনের অভিযান শেষে কিশোর ফুটবল দলের ১২ খেলোয়াড় ও তাদের কোচকে উদ্ধার করে নেভি সিল ও থাই উদ্ধারকারী দল। উদ্ধার হওয়া দলের দু’জনের ফুসফুসে কিছুটা সমস্যা থাকলেও বাকিরা সুস্থ বলে জানিয়েছে হাসপাতাল সূত্র। ওদিকে আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা রবিবারের বিশ্বকাপ ফাইনাল দেখার জন্য ওই কিশোর ফুটবলারদের যে আমন্ত্রণ জানিয়েছিল স্থানীয় চিকিৎসকরা সেটি প্রত্যাখ্যান করেছেন। তারা বলেছেন কিশোরদের আরও কয়েকদিন হাসপাতালে থাকতে হবে।