১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফাহিমার হ্যাটট্রিকে সেমিফাইনালে বাংলাদেশ

  • নারী টি২০ বিশ্বকাপ বাছাইপর্ব

স্পোর্টস রিপোর্টার ॥ ইতিহাস গড়ে ফেললেন লেগ স্পিনার ফাহিমা খাতুন। হ্যাটট্রিক করে বসলেন। বাংলাদেশ নারী ক্রিকেট ইতিহাসে টি২০তে একমাত্র হ্যাটট্রিক করা ক্রিকেটার এখন ফাহিমা। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে মঙ্গলবার রাতে হ্যাটট্রিক করেন ফাহিমা। তার হ্যাটট্রিকে সংযুক্ত আরব আমিরাতকে ৮ উইকেটে হারায় বাংলাদেশ। সেই সঙ্গে নারী টি২০ বিশ্বকাপ বাছাইপর্বের সেমিফাইনালেও উঠে যায় সালমাবাহিনী। আজ বাংলাদেশ সময় রাত আটটায় স্কটল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল খেলতে নামবে বাংলাদেশ।

হল্যান্ডে অনুষ্ঠিত হচ্ছে বাছাইপর্ব। গ্রুপপর্বে পাপুয়া নিউগিনিকে ৮ উইকেটে, স্বাগতিক হল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েই সেমিফাইনালে খেলা অনেকটাই নিশ্চিত করে রেখেছিল বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতকে উড়িয়ে দিয়ে তা নিশ্চিত করে। অপরাজিত থেকে টানা তিন ম্যাচ জিতে সেমিফাইনালে খেলবে বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাতকে সহজেই হারানো ম্যাচে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাত ৩৯ রানেই গুটিয়ে যায়। ১৬.২ ওভারেই অলআউট হয়ে যায়। হবেই বা না কেন? ফাহিমা যে অসাধারণ বোলিং করেছেন। ফাহিমার ঘূর্ণিতে পড়ে ৩৩ রানের সময়ই যখন ডোনা, ওঝা ও এগোডেজ আউট হয়ে যান তখনই খেলা বাংলাদেশের নিয়ন্ত্রণে চলে আসে। টানা তিন উইকেট পড়ায় দুমড়ে মুছড়ে যায় সংযুক্ত আরব আমিরাত। ৩৩ রানে ৫ উইকেট হারানোর পর একই সময়ে আরও ৩ উইকেট হারায় সংযুক্ত আরব আমিরাত। রুমানা আহমেদও নজর কাড়েন। এক ওভারেই দুই উইকেট নিয়ে ফেলেন। ৩৩ রানেই ৮ উইকেট হারিয়ে খাদের কিনারায় পুরোপুরি পড়ে যায় সংযুক্ত আরব আমিরাত। শেষ পর্যন্ত ৩৯ রানের বেশি করতে পারেনি সংযুক্ত আরব আমিরাত। ফাহিমা একাই ৪ উইকেট নেন। টি২০তে বাংলাদেশের প্রথম নারী বোলার হিসেবে হ্যাটট্রিক করেন ফাহিমা। এর আগে ওয়ানডেতে রুমানা খাতুন হ্যাটট্রিক করেছিলেন। জবাব দিতে নেমে নিগার সুলতানার অপরাজিত ২১, সানজিদার ১৫ রানে ২ উইকেট হারিয়ে ৬.৫ ওভারে ৪০ রান করে জিতে যায় বাংলাদেশ। সেই সঙ্গে শেষ চারে খেলাও নিশ্চিত করে ফেলে। আজ যে সেমিফাইনাল খেলা রয়েছে সেই ম্যাচটিতে জিতলেই ফাইনালে উঠে যাবে বাংলাদেশ। সেই সঙ্গে টি২০ বিশ্বকাপে খেলাও নিশ্চিত করে নেবে। প্রতিপক্ষ স্কটল্যান্ড হওয়ায় বাংলাদেশ যে বিশ্বকাপে খেলার টিকেট পাবে তা যেন নিশ্চিতই বলা চলে। বাছাইপর্বের প্রস্তুতি ম্যাচে যে স্কটল্যান্ডকে ৯ উইকেটে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ।

আজ জিতলেই ফাইনালে খেলবে বাংলাদেশ। ফাইনালে খেললেই এ বছর নবেম্বরে ওয়েস্ট ইন্ডিজে যে টি২০ বিশ্বকাপ হবে সেখানে খেলা নিশ্চিত হবে। টি২০ বিশ্বকাপ হবে নবেম্বরে। ২ থেকে ২৫ নবেম্বর ওয়েস্ট ইন্ডিজে হবে বিশ্বকাপ। বিশ্বকাপে ১০ দল খেলবে। আট দল আগেই নিশ্চিত হয়ে আছে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ আগে থেকেই টি২০ বিশ্বকাপে খেলা নিশ্চিত করে রেখেছে। ষষ্ঠ টি২০ বিশ্বকাপে বাছাইপর্ব থেকে আরও দুটি দল খেলার সুযোগ পাবে। বাংলাদেশ আজ জিতলেই সেই সুযোগ পেয়ে যাবে।

স্কোর ॥ সংযুক্ত আরব আমিরাত ॥ ৩৯/১০; ১৬.২ (ওঝা ১৮, সেনেভিরত্ম ৭, নিশা ৫; ফাহিমা ৪/৮, নাহিদা ২/২, রুমানা ২/৪)।

বাংলাদেশ ॥ ৪০/২; ৬.৫ ওভার (নিগার ২১*, সানজিদা ১৫; নিশা ১/৭)।

ফল ॥ বাংলাদেশ ৮ উইকেটে জয়ী। ম্যাচসেরা ॥ ফাহিমা খাতুন (বাংলাদেশ)।