২০ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কম্পিউটার ভাইরাসের আক্রমণের শিকার টিএসএমসি

কম্পিউটার ভাইরাসের আক্রমণের শিকার টিএসএমসি

অনলাইন ডেস্ক ॥ তাইওয়ানভিত্তিক সেমিকন্ডাক্টর নির্মাতা তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) ভাইরাস আক্রমণের শিকার হয়েছে। এর প্রভাব পড়তে যাচ্ছে তাদের তৃতীয় প্রান্তিকের আয়ে। টিএসএমসি বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক চিপ নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে পরিচিত। তাইপেভিত্তিক চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি আইফোনের প্রসেসর সরবরাহ করে।

গত শনিবার টিএসএমসি বলেছে, তাদের কম্পিউটার সিস্টেম ও কিছু যন্ত্রপাতিতে একটি ভাইরাস আক্রমণ করেছে। তবে ওই সমস্যা ধরা গেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

টিএসএমসি বলছে, ভাইরাস আক্রমণের ঘটনায় চিপ সরবরাহে দেরি হবে এবং বাড়তি খরচ হবে। তৃতীয় প্রান্তিকের আয়ে ৩ শতাংশ পর্যন্ত প্রভাব পড়বে। চতুর্থ প্রান্তিকে এ ক্ষতি পুষিয়ে নিতে পারবে। তারা বর্তমানে গ্রাহকদের সঙ্গে সমস্যা সমাধানে কাজ করবে। কয়েক দিনের মধ্যে প্রতিটি গ্রাহককে আলাদাভাবে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

টিএসএমসি বলেছে, নতুন একটি টুলের জন্য সফটওয়্যার ইনস্টল করতে গিয়ে ভাইরাসের সংক্রমণ করে। ওই টুল যখন কম্পিউটার কম্পিউটার নেটওয়ার্কে চালু হয়, তখন তা ছড়িয়ে পড়ে। তবে এ ঘটনায় কোনো স্পর্শকাতর তথ্য বেহাত হয়নি। ওই নিরাপত্তা ত্রুটি দূর করতে ব্যবস্থা নিয়েছে টিএসএমসি এবং নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে।