১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুর্ঘটনায় জরুরি স্বাস্থ্যসেবা নীতিমালার গেজেট প্রকাশের নির্দেশ

দুর্ঘটনায় জরুরি স্বাস্থ্যসেবা নীতিমালার গেজেট প্রকাশের নির্দেশ

স্টাফ রিপোর্টার ॥ সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ও সহায়তাকারীর সুরক্ষা প্রদান নীতিমালার গেজেট প্রকাশ করতে নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ের অনুলিপি পাওয়ার দুমাসের মধ্যে ওই গেজেট করতে স্বাস্থ্যসচিবকে নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ফরিদ আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।২০১৮ সালে করা নীতিমালার দুটি জায়গায় সংশোধণ করে কিছু পর্যবেক্ষণ দিয়ে আদালত এ রায় দেন।

মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও সৈয়দ সাইফুদ্দিন কামাল নামের এক ব্যক্তির করা রিট আবেদনের প্রেক্ষিতে ২০১৬ সালের ১০ ফেব্রুয়ারি সড়ক দুর্ঘটনায় গুরুতর আহতদের জরুরি চিকিৎসাসেবা দিতে দেশের সব হাসপাতাল কর্তৃপক্ষ ও চিকিৎসককে নির্দেশ দেন হাইকোর্ট।

একই সঙ্গে জরুরি চিকিৎসাসেবা প্রদান এবং চিকিৎসা না পেলে ক্ষতিগ্রস্ত ব্যক্তি কোথায় অভিযোগ করবে সে বিষয়ে নীতিমালা তৈরি করতে সরকারকে নির্দেশ দেওয়া হয়। আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে ওই নির্দেশনা দেন আদালত।নির্দেশের আলোকে এ বিষয়ে একটি নীতিমালা প্রণয়ন করে আদালতে দাখিল করা হয়।

আদালত ওই নীতিমালার দুটি জায়গায় সংশোধন করে পর্যবেক্ষণ দিয়ে এ রায় দেন।আদালতে রিট আবেদনকারির পক্ষে শুনানি ছিলেন আইনজীবী রাশনা ইমাম, আনিতা গাজী রহমান ও শারমিন আক্তার। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।