২১ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অস্ট্রেলিয়ার সৈকতে মিললো প্রাগৈতিহাসিক হাঙরের দাঁত

অস্ট্রেলিয়ার সৈকতে মিললো প্রাগৈতিহাসিক হাঙরের দাঁত

অনলাইন ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার সৈকতে প্রাগৈতিহাসিক মেগা-শার্কের (গ্রেট হোয়াইট শার্কের তুলনায় দ্বিগুণ আকৃতির হাঙর) খুবই বিরল এক সারি দাঁত খুঁজে পেয়েছেন ফিলিপ মাল্লালি নামে একজন অপেশাদার ফসিল অনুসন্ধানী।

মেলবোর্নের প্রায় ১০০ কিলোমিটার দূরের একটি সৈকতে হেঁটে হেঁটে ফসিল অনুসন্ধান করছিলেন ফিলিপ। এক সময় এক সারি নুড়ি পাথরের মধ্যে একটি উজ্জ্বল বস্তু তার দৃষ্টি আকর্ষণ করে। কাছে গিয়ে দেখা যায়, একটা দাঁতের বেশ কিছু অংশ বেরিয়ে আছে।

সংবাদমাধ্যমকে তিনি বলেন, দাঁতটি দেখে আমি খুবই আনন্দিত হয়ে উঠি। কারণ আমি জানতাম, নিশ্চয় কোনো গুরুত্বপূর্ণ কিছুর সন্ধান পেয়ে গেছি।

এরপর ভিক্টোরিয়া জাদুঘর ও ফসিল বিশেষজ্ঞ এরিক ফিটজ্গেরাল্ডের সঙ্গে যোগাযোগ করেন তিনি। সাত সেন্টিমিটার দৈর্ঘ্যের দাঁতটি পরীক্ষা-নিরীক্ষা করে নিশ্চিত হওয়া যায়, এটি এক বিলুপ্ত প্রজাতির হাঙরের, যাদের বলা হয় Carcharocles angustidens।

জানা যায়, হাঙরটি প্রায় আড়াই কোটি বছর আগে অস্ট্রেলিয়ার উপকূলে ঘুরে বেড়াতো। এরা ছোট আকৃতির তিমি ও পেঙ্গুইন শিকার করে খেতো। দৈর্ঘ্যে এরা ছিল পায় ৯ মিটার যা একটি গ্রেট হোয়াইট শার্কের তুলনায় প্রায় দ্বিগুণ।

গবেষক ফিটজ্গেরাল্ড সন্দেহ করেন ওই এলাকায় এ ধরনের হাঙরের আরও দাঁত থাকতে পারে। তাই একটি দলের সাহায্যে সেখানে অনুসন্ধান চালান তিনি। তারা ৪০টিরও বেশি হাঙরের দাঁতের সন্ধান পান। এগুলোর মধ্যে বেশিরভাগই মেগা-শার্কের।