২২ আগস্ট ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুগন্ধি লেবু

অপ্রচলিত পণ্য রফতানির তালিকায় রয়েছে সুগন্ধি লেবু। দেশের সীমানা ছাড়িয়ে বিদেশে ঠাঁই পাচ্ছে এই কলম্বো জাতীয় সুগন্ধি লেবু। রফতানি হচ্ছে ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। অপ্রচলিত পণ্য রফতানির বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় বিভিন্ন প্রণোদনা দিয়ে আসছে। একই সঙ্গে কৃষি মন্ত্রণালয়। সরকারী হিসাবে গত বছরের জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত দুই হাজার টন লেবু রফতানি হয়েছে। এর মধ্যে ইতালি, ফ্রান্স, জার্মানি, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়েসহ ইউরোপীয় ইউনিয়নের দশটি দেশে ১৩শ’ টন এবং সৌদি আরব, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যে গেছে সাত শ’ টন। বেসরকারী হিসাবে এর পরিমাণ আরও বেশি। সর্বশেষ গত মার্চ মাস থেকে জুন পর্যন্ত চার মাসে সাড়ে তিন শ’ টন লেবু রফতানি হয়েছে। এই জাতের একেক কেজি লেবু গড়ে দুই পাউন্ড দামে বেঁচা হয়। আবহাওয়া ও পরিবেশগত কারণে সারা বছরই নরসিংদীতে প্রচুর লেবুর চাষ হয়। কিন্তু কলম্বো জাতের লেবুটি ভিন্ন রকম। প্রতিটি লেবু আকারে বড়, রসালো, সুগন্ধিযুক্ত। এ ছাড়া এই লেবুর বাকল পুরু ও ঘনসবুজ। জেলার ছয়টি উপজেলার মধ্যে শিবপুর, রায়পুরা, মনোহরদী ও বেলাবোতে বাণিজ্যিকভাবে কলম্বো লেবু চাষ করা হয়। আর উপজেলার তিন শ’ হেক্টর জমিতে ছোট-বড় প্রায় এক হাজার আট শ’টি লেবুর বাগান রয়েছে। প্রায় এক হাজার পাঁচ শ’ চাষী-এর সঙ্গে জড়িত। কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় স্থানীয়ভাবে চাষীরা লেবু উৎপাদন ও বিপণন ব্যবস্থা নিয়ে সিআইজি নামের একটি সংগঠন গড়ে তুলেছেন। তাদের কাছ থেকে রফতানিকারকরা সরাসরি দেশের বাইরে লেবু রফতানি করে থাকেন। এই লেবু কয়েকটি জাতের হয়ে থাকে। এর মধ্যে জারা লেবু, কারনা লেবু, বড় লেবু, কলম্বো লেবু, কাটা লেবু ইত্যাদি। তবে এগুলোর আলাদা কোন বৈজ্ঞানিক নাম নেই।

লেবুর রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’। এছাড়া অল্প পরিমাণে কোলেস্টেরল, সোডিয়াম, পটাসিয়াম, কার্বোহাইড্রেট, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম রয়েছে। অন্যদিকে এ লেবুর সুগন্ধিযুক্ত ছাল প্রক্রিয়াজাত করে লেবুর গন্ধযুক্ত তরল উদ্বায়ী তেল তৈরি করা যায়। ইতালি, স্পেন, সিসিলি, পর্তুগাল, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রে বাণিজ্যিকভাবে প্রচুর পরিমাণে এই লেবুর তেল উৎপন্ন করা হয়। এছাড়া তেল ওষুধে সুগন্ধি উপাদান হিসেবে এবং সুগন্ধি প্রসাধনী তৈরিতে এই লেবু ব্যবহার করা হয়। এই সুগন্ধি লেবু শরীর বৃদ্ধিতে ও গঠনে বেশ কার্যকর। খনিজ লবণের চাহিদা মিটিয়ে ঠান্ডা ও সর্দিতে বেশ উপকারী। অন্যদিকে এক কাপ লেবুর রস ও এক চামচ মধু হাল্কা গরম পানিতে মিশিয়ে খেলে শরীরের ক্ষতিকারক কোলেস্টেরল কমে। পাশাপাশি এটি হৃদরোগে বেশ কাজে দেয়। স্থানীয় লেবু উৎপাদকদের মতে, সবজি চাষের তুলনায় পরিশ্রম কম দিয়ে লেবু চাষ অনেক লাভ। তাই এই চাষে আগ্রহীর সংখ্যা বাড়ছে।

বাণিজ্য মন্ত্রণালয় অপ্রচলিত পণ্য রফতানির ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিয়ে আসছে। সে ক্ষেত্রে সুগন্ধি লেবুকে রফতানির তালিকাভুক্ত করার পরিকল্পনা রয়েছে তাদের। লেবুর বিদেশে বাজার সম্প্রসারণ করা গেলে বৈদেশিক মুদ্রা আয়ের পথ হবে সুগম। কর্মসংস্থান হবে অনেক লোকের। আর্থিক দুরবস্থা কেটে যাবে অনেক চাষীর। সুগন্ধি লেবুর সুগন্ধ ছড়িয়ে পড়ুক বিশ্বজুড়ে, এই প্রত্যাশা।