১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পদ্মা সেতুর প্রথম খুঁটির পাইল সম্পন্ন

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ পদ্মা সেতুর প্রথম খুঁটির পাইল শুক্রবার সম্পন্ন হয়েছে। বহু প্রতিক্ষিত মাওয়া তীরের এই খুঁটির (পি-১) ১৬টি রোরিং পাইলের মধ্যে ১৬টিই সম্পন্ন হয়েছে। এটি দেশের বৃহত্তম খুঁটি। ১৬টি পাইল দিয়ে বিশাল এই খুঁটি বিরল। পদ্মা সেতুর জাজিরা তীরে ১৬ পাইলের অনুরূপ খুঁটি তৈরি হয়েছে। জাজিরা প্রান্তের অর্থাৎ পদ্মা মূল সেতুর সর্বশেষ খুঁটি (পি-৪২) এটি। মূল সেতুর আরও যে ৪০টি খুঁটি রয়েছে নদীতে। এর মধ্যে ১৮টি খুঁটিতে ৬টি করে পাইল আর ২২টিতে ৭টি করে পাইল বসছে। নদীতে স্টিল পাইল যা হ্যামার দিয়ে নদীর তলদেশে প্রবেশ করানো হচ্ছে। আর তীরে ৪২ ও ১ নম্বর খুঁটিতে বোরিং পাইল বসেছে। এদিকে ৩নং মডিউলের স্প্যান চীন থেকে আসতে শুরু করেছে।

পদ্মা সেতুর দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীরা জানিয়েছেন ১৪ থেকে ২১নং খুঁটি পর্যন্ত এই ৩নং গ্রুপের স্প্যানগুলো অল্প সময়ের মধ্যেই কুমারভোগের বিশেষায়িত ওয়াকশপে এসে পৌঁছাবে। এই স্প্যানের একটি চালান ইতোমধ্যে সমুদ্রপথে চীন থেকে রওনা হয়েছে। এদিকে নদীতে ৪০ খুঁটিতে ২৬২টি পাইলের মধ্যে ১৬২টি এবং দু’তীরের দুই খুঁটির মূল সেতুর ১৯০ পাইল স্থাপন হওয়ায় মধ্য দিয়ে ভরা বর্ষায়ও সেতুর কাজের অগ্রগতির সোনালী বার্তা দিয়ে যাচ্ছে। নদীতে স্টিল পাইল যা হ্যামার দিয়ে নদীর তলদেশে প্রবেশ করানো হচ্ছে।

মূল পদ্মায় এখন ১৬২টি পাইল পুরোপুরি বসে গেছে। আর ১৩টি পাইলের বটম সেকশন হয়েছে। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ এই মূল সেতুর সঙ্গে দু’পারে সংযুক্ত আরও প্রায় তিন কিলোমিটার দীর্ঘ সংযোগ সেতুর কাজও সন্তোষজনকভাবে এগুচ্ছে বলে সেতু কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছে। দেশী-বিদেশী কয়েক হাজার প্রকৌশলী, কর্মকর্তা ও শ্রমিক দিনরাত অবিরাম কাজ করে যাচ্ছে।