২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার নয়

অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার নয়

অনলাইন রিপোর্টার ॥ দুর্নীতির মামলায় কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার করতে হলে সরকার বা তার নিয়োগকর্তার পূর্ব অনুমতি লাগবে। পূর্ব অনুমতি ছাড়া কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার করা যাবে না। তবে, কোনও মামলায় কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হলে কোনও অনুমতি ছাড়াই গ্রেফতার করা যাবে। সোমবার (২০ আগস্ট) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব কথা জানান।

আজ মন্ত্রিসভায় সরকারি চাকরি আইন, ২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এই আইন সম্পর্কে বলেতে গিয়ে সচিবালয়ে ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন। এই আইনের ফলে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনে বাস্তবায়ন বাধাগ্রস্থ হবে কিনা জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এই আইনের ফলে দুদক আইন বাস্তবায়ন বাধাগ্রস্থ হবে না, তবে কিছুটা বিলম্বিত হবে।’

তিনি বলেন, ‘কোনও সরকারি কর্মকর্তা-কর্মচারীর ফৌজদারী মামলায় যদি মৃত্যুদণ্ড বা এক বছরের অধিক কারাদণ্ড হয়, তাহলে তার চাকরি চলে যাবে। কারাদণ্ড এক বছরের কম হলে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।’এর আগে তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদের সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।