২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হকিতে ওমানকে হারিয়ে দারুণ শুরু বাংলাদেশের

   হকিতে ওমানকে হারিয়ে দারুণ শুরু বাংলাদেশের

রুমেল খান ॥ বিশ্ব হকির মানে পৌঁছাতে হলে আগে উঠতে হবে এশীয় হকির মানে। এখনও লক্ষ্যে পৌঁছুতে পারেনি বাংলাদেশ। তবে তারা চেষ্টা করে যাচ্ছে মালয়েশিয়ান কোচ গোপিনাথন কৃষ্ণমূর্তির অধীনে। ইন্দোনেশিয়ায় চলমান এশিয়ান গেমস হকিতে তাদের প্রথম প্রচেষ্টা মুখ দেখেছে সফলতার। সোমবার পুল ‘বি’ তে নিজেদের প্রথম ম্যাচে মধ্যপ্রাচ্যের দেশ ওমানের মুখোমুখি হয়ে তাদের ২-১ গোলে হারানোর পাশাপাশি নিয়েছে মধুর প্রতিশোধও। ওমানকে হারানোয় বাংলাদেশের অন্তত ষষ্ঠ হওয়ার সম্ভাবনা বেঁচে থাকল। কেননা এই আসরে খেলার আগে তাদের লক্ষ্যই ছিল সেরা ছয়ে থাকা। বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ খেলবে ২২ আগস্ট কাজাখস্তানের বিপক্ষে।

বাংলাদেশ এদিন ওমানের গোলমুখে ১০ বার শট নিয়ে দুটিতে সাফল্য পায়। একটি ফিল্ড গোল, অন্যটি পেনাল্টি কর্নার থেকে। দুই গোলদাতা মোহাম্মদ আরশাদ হোসেন এবং আশরাফুল ইসলাম। ওমানের একমাত্র গোলদাতা আমর জুমা সেলিম।

এশিয়ান গেমসে বাংলাদেশ পুল ‘বি’ তে খেলছে। প্রতিপক্ষ দলের মধ্যে রয়েছে মালয়েশিয়া, পাকিস্তান, ওমান, থাইল্যান্ড ও কাজাখস্তান। গত মার্চে এশিয়ান গেমস হকির বাছাইপর্বের ফাইনালে ওমানের কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। তবে ইন্দোনেশিয়ায় মূলপর্বে ঠিকই কড়ায়-গন্ডায় বদলাটা নিয়েই নিল তারা। জবিকে হকি ফিল্ডে অনুষ্ঠিত ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক খেলে বাংলাদেশ। এর সুফলও পায়। প্রথম কোয়ার্টারেই আগে গোল করে এগিয়ে যায়। ১৪ মিনিটে গোলটি করেন ফরোয়ার্ড আরশাদ হোসেন (১-০)।

তবে এই সুখ বেশিক্ষণ সয়নি বাংলাদেশের। ২৩ মিনিটে আল-শাইবির গোলে সমতা ফেরে ওমান (১-১)। এর ফলে দুশ্চিন্তায় পড়ে যায় বাংলাদেশ। তবে সেটা মাত্র মিনিট চারেকের জন্য। তারপরই আবারও গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বাংলাদেশ। ২৭ মিনিটে পেনাল্টি কর্নার (পিসি) পায় তারা। আর তা থেকে গোল করতে কোন ভুল করেননি ডিফেন্ডার আশরাফুল ইসলাম (২-১)।

পরের দুই কোয়ার্টারে আক্রমণ-প্রতি আক্রমণে বেশকটি সুযোগ পেলেও তা থেতে গোল হয়নি। এই স্কোরলাইনেই খেলা শেষ হলে জয়ের উল্লাসে মেতে ওঠে বাংলাদেশ।

সাম্প্রতিক সময়ে আন্তর্জাতিক হকিতে ওমান হয়ে উঠেছে অন্যতম শক্ত প্রতিপক্ষ। যে কারণে এ ম্যাচটি নিয়েই বেশি চিন্তা ছিল জিমি-চয়নদের কোচ কৃষ্ণমূর্তির। তবে সব শঙ্কা দূর করে ওমানের বিপক্ষে সেই ‘ফাইনাল’ জিতেই এশিয়ান গেমস হকি শুরু করে বাংলাদেশ।