১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার জাতিসংঘের কাছে নালিশ দিতে যুক্তরাষ্ট্র গেলেন ফখরুল

স্টাফ রিপোর্টার ॥ জাতিসংঘ মহাসচিবের কাছে নালিশ দিতে যুক্তরাষ্ট্র গেলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল। আজ বৃহস্পতিবার জাতিসংঘ সদর দফতরে গিয়ে বর্তমান সরকারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের নালিশ দেয়ার পাশাপাশি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করতে জাতিসংঘ মহাসচিবের হস্তক্ষেপ কামনা করবেন তিনি। এ ছাড়া জাতিসংঘ আয়োজিত একটি অনুষ্ঠানেও (তার) মির্জা ফখরুলের অংশগ্রহণের কথা রয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার রাত পৌনে ২টায় এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নিউইয়র্কের উদ্দেশে রওনা দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার সঙ্গে গেছেন দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল।

উল্লেখ্য, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া কারাবন্দী হওয়ার পর দলের পক্ষ থেকে দেশের সার্বিক অবস্থা ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করতে জাতিসংঘের সহযোগিতা চেয়ে জাতিসংঘ মহাসচিবকে চিঠি লেখা হয়। তারই প্রেক্ষিতে বিএনপি মহাসচিবকে জাতিসংঘ সদর দফতর থেকে একটি আমন্ত্রণ পত্র পাঠানো হয়। এ বিষয়ে বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো না হলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই কারাবন্দী দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ, নির্বাচন কমিশন সংস্কার করে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিসহ বিএনপির দাবি পূরণে আন্তর্জাতিক সমর্থন লাভের উদ্দেশেই এ সফর বলে সূত্র জানিয়েছে।

জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে জাতিসংঘকে মধ্যস্ততাকারী হিসেবে দেখতে চায় বিএনপি। দলটির নেতারা মনে করেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া নীতি ভারতের কূটনৈতিক কৌশলের বাইরে যাবে না। বিশেষ করে, এ অঞ্চলে চীনের প্রাধান্য কমাতে ভারতকেই পাশে চায় যুক্তরাষ্ট্র। তাই জাতিসংঘের মাধ্যমে বাংলাদেশের সুষ্ঠু নির্বাচনের জন্য ভারতের সহযোগিতা কামনা করে বিএনপি।