১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঢাবিতে ভর্তি যুদ্ধ শুরু কাল থেকে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ আগামীকাল শুক্রবার শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। সকাল ১০টা থেকে ১১ টা পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। মূল ক্যাম্পাসের বাইরের কেন্দ্রগুলো হলো বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং এ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্কুল ও কলেজ।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ ইউনিটে ১২৫০ আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৬,৯৬০। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ২১ জন।

বিজ্ঞপ্তিতে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীর ভর্তি পরীক্ষা(সাধারণ জ্ঞান) সম্পর্কে বলা হয়, এই পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৫ সেপ্টেম্বর শনিবার সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত। চ ইউনিটের এই ভর্তি পরীক্ষা চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯ টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। যেখানে ১৩৫ টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৬৪৮০। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ১২২ জন।

এছাড়া ক-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর। আর খ-ইউনিটের ২১ সেপ্টেম্বর, ঘ-ইউনিটের ১২ অক্টোবর এবং চ-ইউনিটের (অংকন) ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেকট্রনিক ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এসময় ভাম্যমাণ আদালত জালিয়াতি রোধ করার দায়িত্বে থাকবে। এছাড়া ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ ওয়েবসাইট থেকে জানা যাবে।