১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আরও ১৪ কলেজ সরকারীকরণের আদেশ

স্টাফ রিপোর্টার ॥ দেশের আরও ১৪ কলেজকে সরকারীকরণের আদেশ জারি করা হয়েছে। এ নিয়ে দেশে সরকারী কলেজ ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়িয়েছে ৬১৭টি। ‘সরকারীকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা ২০১৮’ অনুযায়ী গত ১০ সেপ্টেম্বর থেকে ১৪টি কলেজকে সরকারী করে বুধবার আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

এর আগে গত ১২ আগস্ট একযোগে ২৭১টি এবং ২৭ অগাস্ট আরও পাঁচটি বেসরকারী কলেজকে জাতীয়করণ করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। নতুন করে ফরিদপুরের সালথা কলেজ, নেত্রকোনার তেলিগাতী ডিগ্রী কলেজ, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ডিগ্রী কলেজ, নোয়াখালীর সৈকত ডিগ্রী কলেজ, রাঙ্গামাটির রাজস্থলী কলেজ এবং সুনামগঞ্জের বাদাঘাট ডিগ্রী কলেজকে সরকারী করা হয়েছে।

রাজশাহীর সারদা মহাবিদ্যালয়, সিরাজগঞ্জের চৌহালী ডিগ্রী কলেজ, যশোরের শহীদ সিরাজুদ্দীন হোসেন মহাবিদ্যালয়, খুলনার এম এ মজিদ ডিগ্রী কলেজ এবং কুষ্টিয়ার শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ সরকারী করা হয়েছে। এছাড়া সিরাজগঞ্জের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আইডিয়াল কলেজ, কুষ্টিয়ার ভেড়ামারা মহিলা কলেজ এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জ কলেজকে সরকারী করা হয়েছে। যেসব উপজেলায় সরকারী কলেজ নেই, সেখানে একটি করে কলেজকে জাতীয়করণের উদ্যোগ নেয় সরকার।

২০১৬ সাল থেকে বেসরকারী কলেজকে জাতীয়করণের জন্য তালিকাভুক্তির কাজ শুরু করে সরকার। যাচাই-বাছাই শেষে প্রধানমন্ত্রীর অনুমোদনের কলেজগুলোকে জাতীয়করণ করা হলো। জাতীয়করণ হওয়া কলেজের শিক্ষকদের মর্যাদা কি হবে তা নিয়ে গত ৩১ জুলাই ‘সরকারীকৃত কলেজ শিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা ২০১৮’ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।