১৪ নভেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আওয়ামী লীগের ‘জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি’র বৈঠক বসছে শনিবার

আওয়ামী লীগের ‘জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি’র বৈঠক বসছে শনিবার

বিশেষ প্রতিনিধি ॥ আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সার্বিক পরিকল্পনা চূড়ান্ত করতে আগামীকাল শনিবার আওয়ামী লীগের ‘জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি’র প্রথম বৈঠক বসছে। সন্ধ্যা ৭টায় গণভবনে অনুষ্ঠিতব্য এ বৈঠকে সভাপতিত্ব করবেন কমিটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একাদশ সংসদ নির্বাচনের প্রস্তুতির অংশ হিসেবে গত ১৬ এপ্রিল আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে চেয়ারম্যান, দলের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামকে কো-চেয়ারম্যান এবং সদস্য সচিব করা হয়েছে দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে। নির্বাচন পরিচালনা কমিটির সদস্যরা হলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্যবৃন্দ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যগণ ও দলের সহযোগী সংগঠনগুলোর সভাপতি, সাধারণ সম্পাদকরা। দলের উপদেষ্টা পরিষদের সদস্য সংখ্যা ৪১ জন, কার্যনির্বাহী সংসদের সদস্য ৮১ জন। তবে সভাপতিমন্ডলীর দুটি এবং কার্যনির্বাহী সংসদের একটি সদস্য পদ এখনো খালি রয়েছে। ৬ সহযোগী এবং ২ ভ্রাতৃপ্রতিম সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদক মিলে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ১৩৪ জন।

জানা গেছে, নির্বাচন সামনে রেখে দলের এই গুরুত্বপূর্ণ বৈঠকে চূড়ান্ত করা হবে দলের নির্বাচনী কর্ম-প্রক্রিয়া। দলের নির্বাচনী বাজেট, ইশতেহারের ফোকাস পয়েন্ট কারা তৈরি করবেন, নির্বাচনী সফর, বিভাগীয় নির্বাচন পরিচালনা ও বিভিন্ন উপ-কমিটি গঠন, কবে নাগাদ মনোনয়ন চূড়ান্ত করা হবে এবং পোলিং এজেন্টদের প্রশিক্ষণ, নির্বাচনী ইশতেহারসহ নানা বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অতীতের মতো আওয়ামী লীগের টার্গেট দেশের তরুণ ও নারী ভোটার। এই ভোটারদের কাছে টানতে আওয়ামী লীগের ইশতেহারে নতুনত্ব ঘোষণা করা হবে। সে কারণে কী কী চমক দিয়ে ইশতেহার তৈরি করা হবে-সেগুলো আলোচনা করা হবে নির্বাচন পরিচালনা কমিটির বৈঠকে। ইশতেহার তৈরির সঙ্গে যারা অতীতে যুক্ত ছিলেন এবং বিভিন্ন বিষয়ে অভিজ্ঞ তাঁদের সংযুক্ত করে ইশতেহার তৈরির কমিটি গঠন করা হবে।

সম্পাদকমন্ডলীল সভা ॥ এদিকে কাল শুক্রবার বিকেলে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের সম্পাদকমন্ডলীর সভা আহ্বান করা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সভায় সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।