২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাথরখণ্ডে ৭৩০০০ বছরের পুরনো ড্রইং!

পাথরখণ্ডে ৭৩০০০ বছরের পুরনো ড্রইং!

অনলাইন ডেস্ক ॥ দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেছে প্রায় ৭৩০০০ বছরের পুরনো ড্রইং সম্বলিত একটি ছোট পাথর খণ্ড। লাল গিরিমাটির রং দিয়ে অঙ্কিত ড্রইংটি মানব সম্প্রদায়ের প্রাচীনতম চিত্রকর্ম, এমনটাই দাবি গবেষকদের।

পাথরখণ্ডটি পাওয়া যায় ব্লমবোজ নামক এক গুহায় আর এ সম্পর্কিত গবেষণাটি প্রকাশ করে ‘ন্যাচার’। সেখানে বলা হয়, এর থেকেও প্রাচীন খোঁদাই চিত্রের সন্ধান পাওয়া গেলেও পাথরের এই দাগগুলোই মানুষের অঙ্কিত প্রথম বিমূর্ত চিত্র। এতে একজন শিল্পী গিরিমাটির রঙিন পেন্সিল ব্যবহার করেছেন যা মানব চেতনা বিকাশের প্রাথমিক নিদর্শন বহন করছে।

গবেষক দলের প্রধান নরওয়ের বারগেন বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ববিদ ক্রিস্টোফার হেনসিলউড সংবাদ মাধ্যমকে বলেন, ভাঙা পাথরের প্রান্তের লাইনগুলো দেখে বলে দেওয়া যায়, চিত্রটি আরও বড় আয়তনে আঁকা হয়েছিল। এ দাগগুলোকে শিল্পকর্ম বলা ঠিক হবে কীনা তা নিয়ে আমাদের সন্দেহ থাকলেও, শিল্পীর কাছে এটি অবশ্যই অর্থপূর্ণ কিছু প্রকাশ করতো।

কেপটাউন থেকে ৩০০ কিলোমিটার পূর্বের এই ব্লমবোজ গুহায় আরও অনেক প্রাগৈতিহাসিক নিদর্শনের সন্ধান পান প্রত্নতাত্ত্বিকরা। এগুলোর মধ্যে প্রায় এক লাখ বছর আগের খোঁদাই করা মাটির টুকরা, লাল মাটি দিয়ে আবৃত বিছানা ও রঙ তৈরির সরঞ্জাম অন্যতম।

বিজ্ঞানীদের মতে, দক্ষিণ আফ্রিকায় হোমো স্যাপিয়েন্স নামক আধুনিক মানব প্রজাতির আবির্ভাব ঘটে তিন লাখ ১৫ হাজার বছরেরও আগে।