১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হাইড্রোজেন ট্রেনের যাত্রা শুরু

এসে গেল আরও এক নতুন প্রযুক্তির ট্রেন। জার্মানির রেল ট্র্যাকে চলল দুটি নীল রঙের ট্রেন। তবে সেগুলো সাধারণ নয়। এগুলো বিশ্বের প্রথম হাইড্রোজেন চালিত ট্রেন। ফরাসি টিজিভি ট্রেন নির্মাতা আলস্টোম এই দুটি ট্রেন তৈরি করেছে। কুক্সহাফেন, ব্রেমারহাফেন, ব্রেমারফোয়ারডে ও বুক্সটেহুডে শহরের মধ্যে ১০০ কিলোমিটারের রেলপথে এটি চলে। এই পথে সাধারণত ডিজেলচালিত ট্রেন চলাচল করে। আগামি দিনে এ ধরনের ট্রেন আরও তৈরি করা হবে বলেও জানিয়েছে জার্মানি।

২০২১ সালের মধ্যে লোয়ার সাক্সনি রাজ্যকে জিরো কার্বন নিঃসরণের ১৪টি ট্রেন দেওয়ার কথা রয়েছে বলে জানায় অ্যালস্টোম। তাদের তরফ থেকে জানানো হয়েছে, জার্মানির অন্যান্য রাজ্যও এই ট্রেনের প্রতি আগ্রহ দেখাচ্ছে। হাইড্রোজেন ট্রেনের জ্বালানির জন্য ‘ফুয়েল সেল’ ব্যবহার করা হয়, যা হাইড্রোজেন ও অক্সিজেনের সমন্বয়ে বিদ্যুত উৎপাদন করে। এই প্রক্রিয়ায় শুধু জলীয়বাষ্প ও পানি বের হয়। ট্রেনে রাখা লিথিয়াম আয়নের ব্যাটারিতে অতিরিক্ত শক্তি সঞ্চিত থাকে। কোরাডিয়া আইলিনট ট্রেন এক ট্যাংক হাইড্রোজেন দিয়ে এক হাজার কিলোমিটার পথ চলতে পারে, যা ডিজেলচালিত ট্রেনের মতোই।

বিদ্যুতহীন রেললাইনে চলাচলকারী ডিজেলচালিত ট্রেনের বদলে পরিবেশবান্ধব ট্রেন আনতে এই প্রযুক্তি নিয়ে কাজ করছে আলস্টোম। পরিবেশ দূষণ থেকে বাঁচার উপায় খুঁজতে থাকা অনেক শহরের জন্যই এই নতুন ট্রেন আকর্ষণীয় হয়ে উঠতে পারে। আলস্টোমের এই প্রকল্পের ব্যবস্থাপক স্টেফান শোয়াঙ্ক বলেন, হাইড্রোজেন ট্রেন ডিজেল ট্রেনের চেয়ে ব্যয়বহুল হতে পারে, কিন্তু এটা চালানোর খরচ কম।’ ব্রিটেন, নেদারল্যান্ডস, ডেনমার্ক, নরওয়ে, ইতালি ও ক্যানাডাসহ আরও কয়েকটি দেশ হাইড্রোজেন চালিত ট্রেনের প্রতি আগ্রহ দেখিয়েছে বলে জানিয়েছে আলস্টোম।-ওয়েবসাইট