২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শুরুতেই পরীক্ষা রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের

শুরুতেই পরীক্ষা রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের

জাহিদুল আলম জয় ॥ উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের নতুন মৌসুমের পর্দা উঠেছে মঙ্গলবার রাতে। আজ রাতে মিশন শুরু করছে আসরের ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপা জয়ী রিয়াল মাদ্রিদ। সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে ছাড়াই মুকুট ধরে রাখার মিশন গ্যালাক্টিকোদের।

এ লক্ষ্যে শুরুতেই অগ্নিপরীক্ষা করিম বেনজেমা-গ্যারেথ বেলদের। ‘জি’ গ্রুপের ম্যাচে গত মৌসুমে সেমিফাইনালে খেলা ইতালিয়ান ক্লাব এ এস রোমার বিরুদ্ধে লড়বে রিয়াল। গ্রুপের আরেক ম্যাচে চেক প্রজাতন্ত্রের ভিক্টোরিয়া প্লাজেনের বিরুদ্ধে খেলবে রাশিয়ার সিএসকেএ মস্কো। শুধু রোনাল্ডো নয়, রিয়ালের কোচ পদ ছেড়েছেন জিনেদিন জিদান। এই ফরাসী গ্রেটের হাত ধরেই গেল তিন মৌসুমে অবিশ্বাস্য সাফল্য পেয়েছে রিয়াল। রোনাল্ডো-জিদান জুটিকে ছাড়া চ্যালেঞ্জ দলটির। ইতোমধ্যে লা লিগায় হোঁচট খেয়েছে তারা। তবে রিয়ালের ওয়েলস তারকা গ্যারেথ বেল জানিয়েছেন, তিনি নিজেকে পুরোপুরি মেলে ধরতে প্রস্তুত। গত মৌসুমের ফাইনালে তিনি জোড়া গোল করেছিলেন লিভারপুলের বিরুদ্ধে। এর মধ্যে একটি গোল ছিল বাইসাইকেল কিকে। যেখান থেকে শুরু করেছেন সেখান থেকেই এবার শুরুর প্রত্যয় বেলের। তবে কাজটা যে সহজ হবে না সেটা বলাইবাহুল্য। বিশেষজ্ঞদের মতে, রোনাল্ডোকে ছাড়া রিয়াল কতটা সফল হয় সেটাই দেখার।

রিয়াল ছেড়ে জুভেন্টাসে চলে এসে খুব একটা ভাল করতে পারছেন না রোনাল্ডোও। ইতালিয়ান সিরি’এ লীগে প্রথম তিন ম্যাচে গোল পাননি তিনি। এরপর চতুর্থ ম্যাচে এসে জোড়া গোল করেছেন। ফর্মে ফেরার ইঙ্গিত দেয়া সি আর সেভেন আজ রাতে জুভদের হয়ে প্রথম চ্যাম্পিয়ন্স লীগে মাঠে নামছেন। ‘এইচ’ গ্রুপের এ্যাওয়ে ম্যাচে জুভেন্টাসকে আতিথ্য দেবে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়া। মেস্টালায় খেলা হলেও এই ম্যাচের জন্য স্পেন গেছেন পর্তুগীজ সুপারস্টার। ঘুরে ফিরে তাই আসছে তার রিয়ালে খেলার স্মৃতি। এই গ্রুপের আরেক ম্যাচে সুইস ক্লাব ইয়াং বয়েজের আতিথ্য নিচ্ছে ইংলিশ পরাশক্তি ম্যানচেস্টার ইউনাইটেড। ‘এফ’ গ্রুপের ম্যাচে মাঠে নামছে ম্যানচেস্টার সিটি। ইতিহাদ স্টেডিয়ামে ফরাসী ক্লাব অলিম্পিক লিওকে আতিথ্য দেবে গার্ডিওলার সিটি। ‘ই’ গ্রুপ থেকে মিশন শুরু করছে বেয়ার্ন মিউনিখ। লিসবনে বাভারিয়ানদের দেখভাল করবে পর্তুগীজ ক্লাব বেনফিকা।

যা কোনদিন হয়নি গত মে মাসে সেটাই করে দেখিয়েছে রিয়াল মাদ্রিদ। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা তৃতীয় অর্থাৎ ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপা জয়ের বিশ্বরেকর্ড গড়ে স্প্যানিশ পরাশক্তিরা। ইউক্রেনের রাজধানী কিয়েভে ২০১৭-১৮ মৌসুমের ফাইনালে ইংলিশ জায়ান্ট লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে এ কৃতিত্ব দেখায় গ্যালাক্টিকোরা। চ্যাম্পিয়ন্স লীগ নামকরণ হওয়ার পর এমন ঘটনা আর দ্বিতীয়টি নেই। এর আগে ১৯৭৬ সালে জার্মান ক্লাব বেয়ার্ন মিউনিখ প্রথম দল হিসেবে হ্যাটট্রিক শিরোপা জিতেছিল। কিন্তু তখন এই আসরের নাম ছিল ইউরোপিয়ান কাপ। আধুনিক যুগে তাই রিয়াল প্রথম দল হিসেবে বিরল এই রেকর্ড গড়েছে। গত পাঁচ বছরে রিয়ালের এটি চতুর্থ শিরোপা। সবমিলিয়ে টুর্নামেন্টের ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ ১৩তম শিরোপা। চ্যাম্পিয়ন্স লীগ মানেই এখন যেন রিয়ালের শিরোপা জয়। এটা যেন অবধারিতই হয়ে গেছে। অন্য আসরে খুব একটা ভাল না করলেও ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে নিজেদের চেনা রূপে হাজির হয় দলটি। যেন এই ট্রফিটি তাদের পৈত্রিক সম্পত্তি! তবে এবার মুকুট ধরে রাখা মোটেও সহজ হবে না। রোনাল্ডো ও জিদান চলে যাওয়ায় কঠিন চ্যালেঞ্জ দলটির।

রিয়ালের সাফল্যের মাধ্যমে ক্যারিয়ারে পঞ্চম চ্যাম্পিয়ন্স লীগ জয় করেন রোনাল্ডো। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে প্রথম চ্যাম্পিয়ন্স লীগ জয় করেন। এরপর ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে রিয়াল মাদ্রিদের হয়ে ট্রফি জয় করেন পর্তুগীজ সুপারস্টার। একমাত্র খেলোয়াড় হিসেবে ছয়বার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছেন ১৯৫০ ও ১৯৬০-এর দশকে রিয়াল মাদ্রিদে খেলা উইঙ্গার পাকো গেন্টো। এছাড়া রিয়াল কিংবদন্তি আলফ্রেডো দি স্টেফানো ও হেক্টর রিয়াল এবং এসি মিলানের পাওলো মালদিনি ও আলেসান্দ্রো কস্তাকুর্তা পাঁচবার করে শিরোপা জিতেছেন। এবার জুভেন্টাসের হয়ে পাকোর রেকর্ড স্পর্শ করার সুযোগ পাচ্ছেন সি আর সেভেন। ভ্যালেন্সিয়ায় খেলতে যাওয়ার আগে রোনাল্ডো বলেছেন, ভ্যালেন্সিয়ায় খেলা অনেকটা আমার নিজের ঘরের মাঠে খেলতে নামার মতো। আমার প্রিয় প্রতিযোগিতার চ্যাম্পিয়ন্স লীগ। আমাদের গ্রুপ বেশ শক্ত। চাইব ভাগ্য আমাদের সহায় হোক। তবে মাঠে নামার জন্য আর তর সইছে না।