১৬ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এবার গ্যাসের দাম বাড়ালেন ইমরান

এবার গ্যাসের দাম বাড়ালেন ইমরান

অনলাইন ডেস্ক ॥ সম্প্রতি নয়া পাকিস্তানের নমুনা দেখে চক্ষু চড়কগাছ সেদেশের মধ্যবিত্তদের। গ্রাহকদের কাছ থেকে ৯৫ বিলিয়ন টাকা আদায় করতে গ্যাসের দাম ১৪৩ শতাংশ বাড়ানো হয়েছে। এভাবে সরকারি বাজেটে ভর্তুকির বোঝা কমাতে গার্হস্থ্য ও বাণিজ্যিক-উভয় ধরনের গ্রাহকদের জন্যই গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভার আর্থিক সমন্বয় কমিটি (ইসিসি)।

দাম বৃদ্ধির ঘোষণা করেছেন পেট্রোলিয়াম মন্ত্রী গোলাম সারওয়ার খান। তিনি জানিয়েছেন, সর্বনিম্ন স্তরের গ্রাহকের ক্ষেত্রে ১০ শতাংশ এবং সর্বোচ্চ স্তরের গার্হস্থ্য গ্রাহকদের ক্ষেত্রে ১৪৩ শতাংশ দাম বৃদ্ধির অনুমোদন দিয়েছে ইসিসি। প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আগামী অক্টোবরের বিলেই নতুন মূল্য ধার্য হবে। এই সিদ্ধান্তের ফলে আর্থিক সঙ্কটে থাকা সরকার গ্রাহকদের কাছ থেকে ৯৪ বিলিয়ন টাকা আদায় করতে পারবে।

এই মূল্যবৃদ্ধির ফলে মাশুল গুণতে হবে ৯৪ লাখ বাসা-বাড়ির গ্যাস ব্যবহারকারীদের। এই গ্রাহকদের মধ্যে ৩৬ লাখ নিম্ন আয়ের মানুষ। আরও প্রায় ২৬ লাখ মধ্যবিত্ত।

বাণিজ্যিক ও শিল্প গ্রাহকদের ক্ষেত্রে ৩০ থেকে ৫৭ শতাংশ দাম বাড়ানো হয়েছে। এর ফলে সার, পণ্য উত্পাদন, বিদ্যুৎ উত্পাদন, সিমেন্ট এবং সিএনজির দাম বাড়বে।

পেট্রোলিয়াম মন্ত্রী গোলাম সারওয়ার খান বলেন, গ্যাস কোম্পানিগুলো ঘাটতিতে চলছে। বর্তমান দামে সেগুলো চালানো সরকারের পক্ষে সম্ভব নয়। তবে সরকারের এমন সিদ্ধান্তের তীব্র সমালোচনায় সরব হয়েছে বিরোধী দলগুলো।

এই মাত্রা পাওয়া