১৭ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চিকিৎসক সংকটে শেবাচিম হাসপাতাল

চিকিৎসক সংকটে শেবাচিম হাসপাতাল

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা কেন্দ্র বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের (শেবাচিম) ৫০ বছরপূর্তি হতে যাচ্ছে আগামী ২০ নবেম্বর। দীর্ঘ পথচলায় হাসপাতালে অবকাঠামোগত তেমন কোনো উন্নয়ন না হলেও আধুনিক যন্ত্রাংশের সংযোজন, শয্যা সংখ্যার উন্নতি আর রোগীর চাঁপ বেড়েছে কয়েকগুণ।

রোগীর তুলনায় অদ্যবর্ধি চিকিৎসক ও সেবাদানকারী কর্মীর (তৃতীয়-চতুর্থ শ্রেনী) সংখ্যা বৃদ্ধি পায়নি। উল্টো যেসব পদ রয়েছে তার থেকে অনেকটাই কম জনবল দিয়ে বছরের পর বছর পার করে যাচ্ছে হাসপাতালটি। বর্তমানে প্রায় একশ’ জন চিকিৎসক সংকট রয়েছে এ হাসপাতালে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৬৮ সালে নির্মিত হাসপাতালটি ৩২৪ বেড থেকে পর্যায়ক্রমে ২০১৩ সালে এক হাজার বেডে উন্নীত হয়। কাগজে কলমে হাজার শয্যায় উন্নীত হলেও হাসপাতালটির তেমন কোনো অবকাঠামোগত উন্নয়ন হয়নি। পাশাপাশি চিকিৎসক ও তৃতীয়-চতুর্থ শ্রেনীর জনবলও সে অনুযায়ী বাড়েনি। সর্বশেষ পাঁচশ’ শয্যার অনুকূলে থাকা জনবল দিয়েই চলছে হাসপাতালের সকল কার্যক্রম।

হাসপাতালের প্রশাসনিক শাখা সূত্রে জানা গেছে, পাঁচশ’ শয্যার অনুকূলে সৃষ্ট পদ অনুযায়ী ২২৪জন চিকিৎসকের পদের মধ্যে বর্তমানে হাসপাতালে ৯৯টি পদই শূন্য রয়েছে।

অপরদিকে অ্যানেসথেসিওলজিস্ট পদে চারটি, মেডিক্যাল কর্মকর্তা (বহিঃ বিভাগ, সহকারী সার্জন, রেডিওলজিস্ট, স্বতন্ত্র রক্তরোগ, রেডিওথেরাপিস্ট, ডেন্টাল সার্জন) পদে ১৯টি, মেডিক্যাল কর্মকর্তা (নবসৃষ্ট) পদে আটটি ও ইনডোর মেডিক্যাল কর্মকর্তা পদে চারটি শূন্য রয়েছে।এ অবস্থায় চিকিৎসকরা প্রতিদিন রোগীদের সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছেন।