২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংসদ নির্বাচন ঘিরে অনলাইনে মিথ্যা প্রচার চালানোর আশঙ্কা

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে অনলাইনে মিথ্যা প্রচার প্রগা-া চালানোর আশঙ্কা আছে। কোন কোন ক্ষেত্রে সাইবার হামলাও হতে পারে। এজন্য পুলিশের সাইবার ক্রাইম ইউনিট তৎপর রয়েছে। এ ধরনের মিথ্যা প্রচার প্রগা-া যাতে চালাতে না পারে, এজন্য নানা পদক্ষেপ নেয়ার প্রস্তুতি চলছে। শনিবার ঢাকার সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এ্যাসোসিয়েশন (ক্র্যাব) আয়োজিত শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশের কাউন্টার টেররিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট প্রধান ডিএমপির অতিরিক্ত কমিশনার ডিআইজি মনিরুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলছেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সাইবার আক্রমণ ও অনলাইনে মিথ্যা প্রচার প্রগা-ার চালানোর আশঙ্কা আছে। নির্বাচনের সময় এক বা একাধিক চক্র অনলাইনে মিথ্যা গুজব রটাতে পারে। গুজব রটিয়ে সারাদেশের নির্বাচনে নেতিবাচক প্রভাব ফেলে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করতে পারে। এছাড়া সাইবার হামলা করে কোন কোন ওয়েবসাইট হ্যাক করে বিভ্রান্তিমূলক তথ্যও ছড়ানোর আশঙ্কা আছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সুষ্ঠু ও সুন্দর নির্বাচন করার জন্য সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত। সরকারের শীর্ষ পর্যায় থেকেও এমন কড়া নির্দেশনা দেয়া হয়েছে। তারপরেও যদিও কোন গোষ্ঠী বা কোন প্রতিষ্ঠান বা কোন ব্যক্তি নির্বাচন বানচালের জন্য পরিকল্পিতভাবে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করে, তাহলে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

আগামী ১০ অক্টোবর ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণার দিনে নিরাপত্তার বিষয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, রায়কে কেন্দ্র করে কোন ধরনের নাশকতার চেষ্টা হলে কঠোর হাতে তা দমন করা হবে। তিনি আরও বলেন, আসন্ন সনাতন ধর্মাবলম্বীদের সার্বজনীন শারদীয় দূর্গোৎসবেও কোন ধরনের হুমকি বা নাশকতার আশঙ্কা নেই। তবে নিরাপত্তা জোরদার করা হয়েছে। গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে।