২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাচেলর অব আর্কিটেকচার

  • মোঃ সাইফুল ইসলাম খান;###;পড়ার বিষয়

ক্রমমর্ধমান জনসংখ্যার চাপ সামলাতে সফলভাবে পরিকল্পনামাফিক নগরায়ন একজন সফল আর্কিটেক্ট কিংবা আর্কিটেকচারাল কোম্পানিগুলোর সামনে এক বড় চ্যালেঞ্জ। বিল্ডিং ডিজাইন, স্থায়িত্ব, শৈল্পিক এবং নান্দনিক করার ক্ষেত্রে ক্রেতামুখী ও যুগোপযোগী করে তোলার লক্ষ্যে এ ক্ষেত্রটির উদ্যোক্তাগণ এ বিষয়ে দক্ষ জনবলের প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন।

এমন সম্ভাবনার কথা মাথায় রেখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ব্যাচেলর অব অর্কিটেকচার বিষয়টির ওপর উচ্চশিক্ষা কার্যক্রম চালু করেছে।

স্প্রিং সেমিস্টার ২০১৪ থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আর্কিটেকচারের ওপর পাঁচ বছর মেয়াদি শিক্ষা ব্যবস্থার আওতায় ব্যাচেলর অব আর্কিটেকচার ডিগ্রী কার্যক্রম চালু করেছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়টি অন্তর্ভুক্তি প্রসঙ্গে ডিআইইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ সবুর খান বলেন ‘ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে আর্কিটেকচারাল কোম্পানির সংখ্যা। এ সেক্টরটিতে বিষয়ভিত্তিক জ্ঞানধারী লোকবলের ব্যাপক চাহিদা সত্ত্বেও যোগান নেই। এটা আর্কিটেকচার খাতের বিজ্ঞানসম্মতভাবে এগিয়ে যাবার অন্তরায়। দেশের বৃহত্তর জনগোষ্ঠীর স্বার্থে বিষয়ভিত্তিক লোকবল সরবরাহের ব্রত নিয়ে ডিআইইউতে আর্কিটেকচার এ পড়াশোনা করে ক্যারিয়ার তৈরির সুযোগ বিদ্যমান।

বাস্তবসম্মত শিক্ষা কারিকুলাম, মানসম্পন্ন শিক্ষকম-লী, যুগোপযোগী শিক্ষা উপকরণ, উপযুক্ত শিক্ষার পরিবেশ, সীমিত শিক্ষাব্যয় ডিআইইউএর আর্কিটেকচার ডিপার্টমেন্টকে স্বকীয় ও অনন্য করে রেখেছে। এখানকার শিক্ষার্থীদের দেশের বিভিন্ন স্বনামধন্য আর্কিটেকচারাল প্রতিষ্ঠানে ইন্টারনি করার সুযোগ রয়েছে। এ ছাড়াও দেশবরেণ্য আর্কিটেক্টগণ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাচেলর অব আর্কিটেকচার বিভাগের শিক্ষক প্যানেলে অন্তর্ভুক্ত রয়েছেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া পাঁচ বছর মেয়াদি ১৯৪ ক্রেডিটের ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়ে থাকছে, ডিজাইন স্টুডিও, কম্পিউটার এ্যাপলিকেশন, ম্যাথমেটিক্স ফর আর্কিটেক্ট, ইংলিশ ল্যাঙ্গুইজ স্কিল ডেভেলপমেন্ট, ডকুমেন্টেশন, গ্রাফিক্স এ্যান্ড ফ্রি হ্যান্ড ড্রইং, বিল্ডিং ফিজিক্স, ডিজাইন থিওরি, ইকোলজি, আর্ট এ্যাপ্রিসিয়েশন, মিউজিক এ্যাপ্রিসিয়েশন, ডিজাইন এ্যাপ্রিসিয়েশন, ডিজিটাল কমিউনিকেশন স্কিল, আর্কিটেকচার অব এনসিয়েন্ট সিভিলাইজেশন, বিল্ডিং এ্যান্ড ফিনিশ মেটেরিয়ালস, ফিজিওলজি, লজিক, আরগোনমিক্স এ্যান্ড অ্যাবস্ট্রাক্ট ফর্ম, ফটোগ্রাফি এ্যান্ড গ্রাফিক্স রি-প্রডাকশন, কন্সট্রাকশন ডিটেইল্স, ক্লাইমেট রেস্পনসিভ আর্কিটেকচার, এ্যাসথেটিক্স, সার্ভে মেথড্স, ইন্টেরিয়র ডিজাইন, ফটোগ্রাফি, কন্সট্রাকশন মেটেরিয়াল্স এ্যান্ড সিস্টেম্সসহ সর্বমোট ৫৮ টি বিষয়। এই বিভাগে ভর্তি হওয়ার জন্য একজন শিক্ষার্থীকে এসএসসি ও এইচএসসিতে কমপক্ষে সিজিপিএ-৩ অথবা দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হতে হবে এবং অবশ্যই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হতে হবে। ভাল জিপিএধারীসহ ভর্তি হওয়ার পর ডিপার্টমেন্টের প্রতি সেমিস্টারে ভাল রেজাল্ট অর্জনকারী মেধাবীদের বিভিন্ন পর্যায়ের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। এ ছাড়াও গরিব ও মেধাবী শিক্ষার্থীদের ক্ষেত্রেও বিশেষ ছাড়ের ব্যবস্থা রয়েছে।

বর্তমান অবস্থা ও ভবিষ্যত পরিকল্পনা প্রসঙ্গে ইঞ্জিনিয়ারিং ফেকাল্টির ডিন প্রফেসর ড. সামসুল আলম বলেন, ‘ডিআইইউ এর পাঁচ বছর মেয়াদি ব্যাচেলর অব আর্কিটেকচার বিষয়ে একাডেমিক ডিগ্রী অর্জনের পথে একজন শিক্ষার্থী নিয়মিতভাবে ডিপার্টমেন্ট আয়োজিত, আমন্ত্রিত বিশেষজ্ঞ দ্বারা পরিচালিত বিষয়ভিত্তিক বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ, ব্যবহারিক প্রজেক্ট, বাণিজ্য উৎসব প্রভৃতিতে অংশ নিয়ে থাকে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ডিপার্টমেন্ট অব আর্কিটেকচার এ প্রতি বছর দুটি সেমিস্টারে (স্প্রিং ও ফল) ভর্তি নেয়া হয়।

যোগাযোগ : ১০২, শুক্রাবাদ, মিরপুর রোড, ধানম-ি, ঢাকা-১২০৭। ফোন : ৯১৩৮২৩৪, ০১৭১৩৪৯৩০৫০।