১৮ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান করবে না আলিবাবা

অর্থনৈতিক রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রে ১০ লাখ কর্মসংস্থানের পরিকল্পনা থেকে সরে এসেছে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা। বাণিজ্য খাতে যুক্তরাষ্ট্র আর চীনের মধ্যে চলমান অস্থিরতার মধ্যে এ কথা জানিয়েছেন চীনা প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও প্রধান জ্যাক মা।

২০১৭ সালের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব শুরুর আগেই তার সঙ্গে একটি বৈঠক করেছিলেন চীনে শীর্ষস্থানীয় এই ধনকুবের। ওই বৈঠকে যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের এই পরিকল্পনার কথা জানিয়েছিলেন তিনি।

কিন্তু এই পরিকল্পনা থেকে সরে এলেন কেন তিনি? বুধবার চীনা সংবাদমাধ্যম শিনহুয়া-কে মা বলেন, ‘যুক্তরাষ্ট্র-চীন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আর যৌক্তিক বাণিজ্যিক সম্পর্কের ওপর ভিত্তি করে এই প্রতিশ্রুতি দেয়া হয়েছিল। আজ আর ওই অবস্থা নেই, তাই আমাদের প্রতিশ্রুতি পূরণ হতে পারে না।’

এক বছরের মধ্যে আলিবাবা চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়া মা আরও বলেন, তার প্রতিষ্ঠান ‘চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য সম্পর্ক উন্নয়নে অবদান রাখতে কাজ করা বন্ধ করবে না।’ চীনের বাণিজ্য চর্চা আর এ বিষয়ে ট্রাম্প প্রশাসনের উদ্বেগ নিয়ে দেশ দুইটি কোন চুক্তিতে পৌঁছাতে পারেনি। এর ফলে চলতি সপ্তাহ থেকে চীন আর যুক্তরাষ্ট্রের মধ্যে পণ্য কেনাবেচায় নতুন শুল্কের প্রস্তাব আসে। এই অবস্থায় মা-এর এমন মন্তব্য এলো বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

মঙ্গলবার আলিবাবা বিনিয়োগকারীদের সঙ্গে করা এক সম্মেলনে মা বাণিজ্যিক খাতে এই লড়াইকে ‘বিশৃঙ্খলা’ হিসেবে আখ্যা দেন, এর ফলাফল কয়েক দশক ধরে পড়তে পারে বলেও মত তার।