২০ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু

বনে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ১১ সিংহের মৃত্যু

অনলাইন ডেস্ক ॥ এলাকার আধিপত্য নিয়ে মানুষের মধ্যে সংঘর্ষ ও প্রাণহানীর ঘটনা এখন নিত্যদিনের ব্যাপার। কিন্তু এ হানাহানীর ঊর্ধ্বে নয় পশুরাও। সম্প্রতি গুজরাটের ‘গির’ নামক একটি বনে নিজেদের মধ্যেকার দ্বন্দ্ব ও এলাকা দখলে নিতে দু’দল সিংহের সংঘর্ষে মাত্র ৮ দিনে ১১ সিংহের মৃত্যু হয়েছে।

ডালখানিয়া ও যশধর ফরেস্ট রেঞ্জ কর্তৃপক্ষ গত ১২ থেকে ১৯ সেপ্টেম্ব পর্যন্ত এটি লক্ষ্য করেন। এ পর্যন্ত ওই বনে ২টি সিংহ, ৩টি সিংহী, ৬টি সিংহ শাবকের দেহ মিলেছে।

সম্প্রতি গুজরাট সরকার এটি নিয়ে তদন্তে নামে। প্রথমে এটা চোরাশিকারের কাণ্ড বলে মনে করা হলেও তদন্তের রিপোর্টে দেখা যায়, নিজেদের মধ্যে দ্বন্দ্ব ও এলাকা দখলের লড়াই করতে গিয়েই ওই বনে এতগুলো সিংহ ও শাবক মারা গেছে।

রিপোর্ট অনুযায়ী, চোরাশিকার বা কোনো ধরনের ভাইরাসের সংক্রমণে নয় বরং নিজেদের মধ্যে এলাকা দখলের লড়াই করতে গিয়েই এতগুলো সিংহ মারা গেছে। তবে এটা একেবারে অস্বাভাবিক নয় বলে রিপোর্টে উল্লেখ করেছেন বন বিভাগের কর্মকর্তা জিকে সিনহা।

জানা গেছে, ডালখানিয়ে রেঞ্জে একসময় ৩৭টি সিংহ ছিল। তারমধ্যে এতগুলো সিংহ মারা গেছে। এদের মধ্যে ৮টি সিংহের দেহ ময়নাতদন্ত করা হয়েছে। বাকি তিনটি দেহ ছিন্নভিন্ন অবস্থায় উদ্ধার হয়েছে। দুটি সিংহের গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে এই ঘটনা ঘটেছে বলে জানা গেছে। প্রসঙ্গত, ২০১৫ সালের সুমারি অনুযায়ী গির নামক ওই বনে ৫২০টি সিংহ ছিল।