২২ অক্টোবর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রান্নাবান্না

  • প্রতিদিন এক রকম চিকেন রান্না খেয়ে আপনি যখন বিরক্ত তখন চিকেনের ভিন্ন কিছু রেসিপি নিয়ে লিখেছেন-তাহমিনা আক্তার

হারিয়ালি চিকেন

যা লাগবে : ১টি মুরগির মাংস ছোট পিস করে কাটা (১ কেজি), ধনেপাতা বাটা- হাফ কাপ, আদা বাটা- ২ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, পোস্তদানা বাটা- ২ চা চামচ, নারকেল বাটা- ২ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা- ২ চা চামচ, টক দই- হাফ কাপ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, আস্ত ধনিয়া- ২ চা চামচ (ছেচনি দিয়ে আধা ভাঙা করে নিন), আস্ত জিরা- ১ চা চামচ, তেল- ৪ টেবল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : প্রথমে প্যান-এ তেল দিয়ে তাতে আস্ত জিরা দিন, সঙ্গে দিন আধা ভাঙা ধনিয়া। ৩০ সেকেন্ড পর এতে দিন আদা, রসুন বাটা, নারকেল বাটা, পোস্ত বাটা, হলুদ গুঁড়া, কাঁচামরিচ বাটা আর ধনিয়া পাতা বাটা, একদম অল্প পানি দিয়ে রান্না করুন ৩-৪ মিনিট। এখন এতে দিন মুরগির পিসগুলো, নাড়াচাড়া করে এর সঙ্গে দিন টক দই আর স্বাদমতো লবণ দিয়ে ৩-৪ মিনিট রান্না করুন। এবার আবার নাড়াচাড়া করে ঢাকনা লাগিয়ে মৃদু আঁচে রান্না করুন আরও ২০ মিনিট। ২০ মিনিট পর দেখবেন মুরগি থেকে তেল বের হয়েছে, বুঝবেন হয়ে এসেছে! হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

.

রেড কোকোনাট চিকেন কারি

যা লাগবে : চিকেন ব্রেস্ট পছন্দমতো পিস করে কেটে নেয়া- ১ পাউন্ড, অলিভ অয়েল- ১.৫ টেবিল চামচ, বড় পেঁয়াজ কুঁচি- ১টি, রেড কারি পেস্ট- ২ টেবিল চামচ, রেড ক্যাপসিকাম ছোট করে কুঁচি- ১টি, হলুদ ক্যাপসিকাম ছোট করে কুঁচি- ১টি, আদা কুঁচি- ২ চা চামচ, রসুন কুঁচি- ৪টি, নারকেল দুধ-১ কাপ, কর্ণফ্লাওয়ার- ১ টেবিল চামচ, সুইট চিলি সস- ১ টেবিল চামচ, সয়া সস-২ টেবিল চামচ, ফিশ সস-২ টেবিল চামচ, ব্রাউন সুগার-১ টেবিল চামচ।

যেভাবে করবেন : একটি বড় প্যানে তেল গরম করে মিডিয়াম হাই হিট-এ চিকেন, পেঁয়াজ কুঁচি ও কারি পেস্ট দিয়ে দিন। চিকেনের রং না বদলানো পর্যন্ত নেড়েচেড়ে রান্না করুন। ক্যাপসিকাম, আদা ও রসুন কুঁচি দিয়ে দিন। কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করুন। এবার এক কাপের অর্ধেক পরিমাণ নারকেল দুধ দিয়ে দিন। বাকিটুকু কর্ণফ্লাওয়ার-এর সঙ্গে মিক্স করে দিয়ে দিন। বাকি সব উপকরণ এখন একটি করে দিয়ে দিন। চিকেন সিদ্ধ হয়ে বলক আসতে দিন। কারি ঘন নাকি পাতলা করবেন এটি আপনার পছন্দের ওপর নির্ভর করবে। হয়ে গেলে নামিয়ে নিন। তারপর সারভিং ডিশে নিয়ে বেসিল, ধনেপাতা কুঁচি ও কিছু লাইম জেস্ট ছড়িয়ে দিন উপরে। সাদা ভাত বা অন্য যে কোন রকম রাইসের সঙ্গে পরিবেশন করুন।

.

চিকেন পট পাই

যা লাগবে : আলু ছোট ছোট ডাইস আকারে কাটা-২ কাপ, গাজর সøাইস করে কাটা-১ কাপ, বাটার-১ কাপ, পেঁয়াজ-২ কাপ, ময়দা-১ কাপ, লবণ ২ চা চামচ, শুকনো থাইম- ১ চা চামচ, মরিচ কুঁচি- ৩ চা চামচ, চিকেন ব্রথ- ৩ কাপ, দুধ- ১.৫ কাপ, বোনলেস চিকেন কিউব সিদ্ধ- ৪ কাপ, ফ্রোজেন কর্ন- ১ কাপ, ফ্রোজেন মটর- ১ কাপ, পাই ক্রাস্ট- ৪ শিট।

যেভাবে করবেন : প্রথমেই ওভেন ৪২৫ ডিগ্রী তাপমাত্রায় প্রি-হিট করে নিন। একটি সসপ্যান-এ আলু, গাজর দিয়ে তাতে সিদ্ধ হওয়ার জন্য পানি দিয়ে দিন। বলক উঠলে চুলার তাপমাত্রা কমিয়ে ৮-১০ মিনিট রান্না হতে দিন। হয়ে গেলে পানি ঝরিয়ে নিন। একটি বড় প্যান-এ বাটার গরম করে নিন। পেঁয়াজ দিয়ে দিন, অল্প আঁচে রান্না করুন নরম না হওয়া পর্যন্ত। থাইম, মরিচ গুঁড়ো, লবণ দিয়ে দিন। চিকেন ব্রথ ও দুধ দিয়ে দিন। সব মিক্স করুন ঠিকমতো নেড়েচেড়ে। পুরো মিক্সচারটি ঘন না হয়ে আসা পর্যন্ত রান্না করুন। সব শেষে চিকেন, মটর, কর্ন ও আলুর মিক্সচারটি দিয়ে দিন। চুলা থেকে নামিয়ে নিন। একটি বাটিতে একটি পাই ক্রাস্ট নিয়ে তার ওপর চিকেনের মিক্সচার ঢেলে দিন। এর ওপর এবার অন্য আর একটি পাই ক্রাস্ট দিয়ে দিন। চারদিক আঙ্গুল দিয়ে টিপে টিপে পুলি পিঠার মতো জোড়া লাগিয়ে দিন। একটি ছুরি দিয়ে পাই-এর ওপর ৪টি কাটার দাগ দিন। ওভেনে এখন এটিকে ৩০-৪০ মিনিট বেক করুন। যখন দেখবেন পাই এর ক্রাস্ট হাল্কা বাদামি হয়ে এসেছে তখনই বুঝবেন পাই অনেকটা হয়ে গিয়েছে। হয়ে গেলে নামিয়ে ফেলুন।